ইসরায়েলে কনসার্ট স্থগিত করলেন শাকিরা

প্রকাশ : ৩১ মে ২০১৮, ১২:৫৪

জাগরণীয়া ডেস্ক

অবশেষে ইসরায়েলের তেলআবিবে কনসার্ট করার পরিকল্পনা থেকে সরে দাঁড়িয়েছেন বিশ্বখ্যাত পপ গায়িকা শাকিরা। শাকিরার এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনিরা।

খবরের সত্যতা নিশ্চিত করে ইলেক্ট্রনিক ইন্তিফাদা এক বিবৃতিতে বলেছে, শাকিরার নাম ব্যবহার করে গাজার সাম্প্রতিক হত্যাযজ্ঞকে ধামাচাপা দেয়ার যে পরিকল্পনা করেছিল ইসরায়েল, তা ব্যর্থ হয়েছে।

কনসার্ট থেকে সরে আসার পেছনে দুটি বিষয় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। গ্র্যামি-জয়ী কলম্বিয়ান শিল্পী শাকিরার পূর্ব-পুরুষ ছিলেন লেবানিজ। তেলআবিব থেকে কনসার্ট করার পর লেবাননেও কনসার্ট করার কথা ছিল শাকিরার। কিন্তু দেশটিতে অনেকেই দাবি তোলেন, ইসরায়েলে পারফর্ম করলে লেবাননের কনসার্ট যাতে বাতিল করা হয়। 

অন্যদিকে, শাকিরা জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফের শুভেচ্ছাদূত। ফিলিস্তিনি শিশুদের ওপর ইসরায়েলি নৃশংসতার অনেক কিছুই নথিবদ্ধ করেছে ইউনিসেফ। ইসরায়েলকে শিক্ষা ও সাংস্কৃতিকভাবে বয়কট করার আন্দোলন পিএসিবিআই বলছে, মানবাধিকার লঙ্ঘন ও বর্ণবিভেদ (অ্যাপার্থেইড) ধামাচাপায় অংশ নেয়া থেকে বিরত থাকার বিশেষ বাধ্যবাধকতা রয়েছে শিল্পী ও বিশেষ করে জাতিসংঘের শুভেচ্ছা দূতদের। এটাও একটা বড় কারণ হতে পারে।

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হত্যাযজ্ঞের কারণে দেশটিতে কনসার্ট না করার জন্য বিশ্বখ্যাত পপ গায়িকা শাকিরাকে আহ্বান জানিয়েছিলেন অনেক খ্যাতনামা ব্যক্তি ও সংগঠন।

যদিও এই পপ সম্রাজ্ঞীর ভ্রমন প্রমোটাররা বলছেন, শাকিরার কখনোই ইসরায়েলে কনসার্ট করার কথা ছিল না। তবে তিনি ১৩ জুলাই লেবাননে পারফর্ম করতে যাচ্ছেন বলে খবরে প্রয়াশিত হয়েছে।

উল্লেখ্য, কিংবদন্তী শিল্পী শাকিরা এর আগে কখনোই ইসরায়েলে কনসার্ট করেননি। তবে তিনি ২০১১ সালে প্রেসিডেন্ট সিমনের একটি কনফারেন্সে গান গেয়েছিলেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত