‘চরিত্রে সবসময় নতুনত্ব খুঁজি’

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৮, ২৩:৪১

জাগরণীয়া ডেস্ক

একই ধরনের চরিত্র আমি কখনও করতে চাইনি। এখনও চাই না। এমন চরিত্রের খোঁজেই থাকি, যেখানে নতুনত্ব রয়েছে।  যা আমাকে কোনও অদেখা বা অচেনা পৃথিবীর সঙ্গে আলাপ করাবে। সুযোগ পেলে আমার আম্মির চরিত্রে অভিনয় করতে চাইব। ওনার জীবন খুব ঘটনাবহুল ছিল- বললেন বলিউডের এক অনন্য অভিনেত্রী টাব্বু।

সম্প্রতি ভারতীয় একটি সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাতকারে নিজের পছন্দের চরিত্র নিয়ে এভাবেই উত্তর দিলেন ‘চিনি কম’ খ্যাত এই অভিনেত্রী। বলিউড ইন্ডাস্ট্রিতে আছেন প্রায় ২৪ বছর ধরে। ভিন্ন ধারার ছবি করে এক শ্রেণির দর্শককে বানিয়েছেন নিজের ভক্ত। মিডিয়ায় অনেকটা নিষ্প্রভ এই অভিনেত্রী পর্দায় সবসময় বলিষ্ঠ নারী চরিত্রই বেছে নেন। 

এ প্রসঙ্গে তিনি বলেন, আমি যখনই যে চরিত্র করেছি, এসব ভেবে কিন্তু কিছু করিনি। তবে আমি মনে করি, যেদিন নারীর স্বাধীনতা নিয়ে আলাদা করে ভাবতে হবে না-সেদিনই বুঝবো সত্যি সত্যি নারীর ক্ষমতায়ণ হয়েছে।

৯০র দশকে ‘মাচিস’, ‘হু তু তু’র মতো ছবিতে তিনি যতটা সাবলীল, তেমনটাই দেখা গেছে তার‘গোলমাল এগেন’ ছবিতে। বাণিজ্যিকভাবে দারুণ সফল এই সিনেমা সম্পর্কে টাব্বু বলেন, অনেক দিন ধরেই আমি এমন একটা ছবির অপেক্ষা করছিলাম, যা বক্স অফিসে খুব ভাল ফল করবে। এই ছবির সাফল্যে আমি খুবই খুশি। তবে এই ছবির সবচেয়ে দারুণ ব্যাপার ছিল জনি ভাইয়ের (লিভার) সঙ্গে আড্ডা। শুটিংয়ের ফাঁকে সুযোগ পেলেই আড্ডা দিতাম আমরা। নির্ভেজাল মজা করেছি এই ছবির শুটিং চলাকালীন সময়ে। 

সম্প্রতি মুক্তি পেয়েছে তার নতুন ছবি ‘মিসিং’। নতুন প্রজন্মের চ্যালেঞ্জ বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সিনেমা একটি যৌথ কাজ, একে অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িত। প্রযোজক পরিচালককে চাপ দিচ্ছে। পরিচালক অভিনেতাকে। আর অভিনেতা তার টিমকে। আমরা এ সব নিয়ে খুব বেশি চিন্তা করি। যত বেশি চিন্তা করব, তত বেশি খোলসের মধ্যে ঢুকে যাব। একটু হালকা ভাবেই বিষয়গুলি নেওয়া উচিত।

ব্যক্তিজীবনে গোপনীয়তা রাখতে পছন্দ করেন এই অভিনেত্রী। সামাজিক যোগাযোগ মাধ্যমেও অনিয়মিত। এ প্রসঙ্গে তিনি বলেন, সোশ্যাল মিডিয়ায় ছবি দিই ঠিকই। তবে বেশি কথা লিখি না। প্রতি মুহূর্তের আপডেট দেয়াও পছন্দ করি না। সাঁতার ও ব্যায়াম করে নতুন উদ্যম পাই। আর কিছু করার না থাকলে, ঘুরতে চলে যাই। বই আর গান আমার অবসর জীবনের নিত্যসঙ্গী।

অন্তর্জালে অন্তর্ধানে থাকতে পছন্দ করলেও মূলত ব্যক্তিজীবনে তিনি দারুণ বন্ধুবৎসল। এ প্রসঙ্গে তিনি বলেন, আমার জীবনের সবচেয়ে বড় পুঁজি বন্ধুরা। অজয় (দেবগণ), ফরহা (খান) আমার অনেক দিনের বন্ধু। এরা ছাড়া আমি কিন্তু অসম্পূর্ণ। তবে আমার সব ছবির নায়কের সঙ্গেই আমার বন্ধুত্ব আছে।

উল্লেখ্য, খুব শীঘ্রই পর্দায় অজয়ের সঙ্গে দেখা যাবে টাব্বুকে। ১৯ বছর পর এই জুটিকে একসাথে দেখবেন দর্শকরা।

সূত্র: আনন্দবাজার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত