বর্ণবৈষম্যের শিকার প্রিয়াঙ্কা

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৮, ০১:৩২

জাগরণীয়া ডেস্ক

অ্যামির মঞ্চ থেকে অস্কারের লাল কার্পেট সর্বত্র দ্যুতি ছড়ানো বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া কীনা গায়ের রঙের জন্য সিনেমা থেকে বাদ পড়লেন!

সম্প্রতি ‘ইনস্টাইল’ ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রিয়াঙ্কা নিজেই সেকথার বর্ণনা দিয়ে বলেন, গত বছর এমনটা ঘটেছিল। হলিউডের ঐ ছবিটির ব্যাপারে চূড়ান্ত কথা হচ্ছিল। শেষ মুহুর্তে এজেন্ট জানায়, শারিরীকভাবে আমি উপযুক্ত কীনা সে বিষয়ে তারা সন্দিহান। ভেবেছিলাম, হয়তো আমার ওজন অথবা বডি ইমেজ নিয়ে কোন সমস্যা। বিষদভাবে যখন সমস্যাটা কোথায় জিজ্ঞেস করি তখন তারা বলে, ঐ চরিত্রের জন্য বাদামী গায়ের রঙ -এমন কাউকে তারা নিতে ইচ্ছুক নন। এ ঘটনায় আমি সত্যিই বিস্মিত হই। 

টিভি সিরিজ ‘কোয়ান্টিকো’ দিয়ে পাশ্চাত্যের রুপালি পর্দায় যাত্রা শুরু করা ভারতীয় এই অভিনেত্রী ছোটবেলায় মার্কিন স্কুলে পড়তে গিয়ে বর্ণবৈষম্যের শিকার হয়েছিলেন। বড় হয়ে আবারো শ্বেতাঙ্গদের দেশে বৈষ্যম্যের শিকার হলেন তিনি। তিনি আরো বলেন, কেউ বলে না কিন্তু এটাই সত্যি যে পশ্চিমে একটি নারীর গায়ের রঙের জন্য তার পারিশ্রমিকের তারতম্যও ঘটে থাকে।

এক পরিসংখ্যান থেকে জানা যায়, একই যোগ্যতায় একজন শ্বেতাঙ্গ অভিনেতা যে পারিশ্রমিক পান তার ২০ ভাগ কম পান একই যোগ্যতায় একজন এশীয় অভিনেত্রী। আর যদি ঐ নারী কালো হন তাহলে তা কমে দাঁড়ায় ৩০ ভাগে।

তিনি বলেন, পাশ্চাত্যের নারীরা গায়ের রঙ পুড়িয়ে তামাটে করতে চায়। আর এশীয়রা হতে চায় ফর্সা। সব জায়গায় একধরণের অসন্তুষ্টি। কৈশোরে এ নিয়ে চিন্তিত ছিলাম, এখন আর নই।

নিজের গায়ের রঙ সম্পর্কে ব্লকবাস্টার‘বেওয়াচ’ খ্যাত এই অভিনেত্রী বলেন, আমি যা অর্জন করেছি, আমার গুণেই করেছি। গায়ের রঙের জন্য নয়। বরং আমি মনের করি, আমার গায়ের রঙ আমার জন্য অমূল্য। আমি সত্যিই একে নিয়ে গর্ববোধ করি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত