‘ঘুমর’ গানের জন্য স্কুলে ভাঙচুর!

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ২৩:৫৭

জাগরণীয়া ডেস্ক

‘ঘুমর’ বাজানোর কারণে স্কুলে হামলা করেছে শ্রী রাজপুত কার্নি সেনা। ১৫ জানুয়ারি (সোমবার) ভারতের মধ্যপ্রদেশের রতলাম জেলার জাওরা এলাকায় সেন্ট পল’স কনভেন্ট স্কুলের বার্ষিক অনুষ্ঠানে এ হামলা চালানো হয়।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানায়, সঞ্জয়লীলা বানসালির ‘পদ্মাবত’ চলচ্চিত্রের ‘ঘুমর’ গানের সাথে নৃত্য পরিবেশন করছিল প্রথম থেকে পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রীরা। এসময় স্কুলে গান বন্ধ করার কথা বলে হামলা চালায় কার্নি সেনার প্রায় এক ডজন কর্মী।​ তারা অনুষ্ঠানের মঞ্চ ও সামনে রাখা চেয়ার ভাঙচুর করে। ভবিষ্যতে এ চলচ্চিত্রকে কোনভাবে প্রমোট করার কোনভাবে চেষ্টা করা হলে স্কুল দালান গুড়িয়ে দেয়ার হুমকি দেয় তারা।

রাজপুত কার্নি সেনাদের অভিযোগ, চলচ্চিত্রে রাজস্থানের রানী পদ্মাবতীকে অপমানিত করা হয়েছে। আর ‘ঘুমর’ গানে রানীকে যৌন আবেদনময়ী হিসেবে উপস্থাপন করা হয়েছে। এদিকে কার্নি সেনার অনুরোধে মধ্যপ্রদেশের দেওয়াস শহরের জেলা শিক্ষা কর্মকর্তা ‘ঘুমর’ গানটি নিষিদ্ধের আদেশ দেন। তবে পরে ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

উল্লেখ্য, বিশাল বাজেটের এই সিনেমা নিয়ে শুরু থেকেই সংকটে পরিচালক সঞ্জয়লীলা বানসালি। সেটে ভাঙচুরসহ নানাভাবে এর বিরুদ্ধে অবস্থান নিয়েছে শ্রী রাজপুত কার্নি সেনা। ইতিহাস বিকৃতির অভিযোগে এরই মধ্যে চলচ্চিত্রের নাম বদলে রাখা হয়েছে ‘পদ্মাবত’।  প্রতিবাদের মুখে রাজস্থান ও গুজরাটে ছবিটি নিষিদ্ধ করা হয়েছে। বারবার পিছিয়েছে চলচ্চিত্রটির মুক্তির তারিখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত