ঠুমরির সম্রাজ্ঞী গিরিজা দেবী আর নেই

প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৭, ২৩:৫৪

জাগরণীয়া ডেস্ক

শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী ঠুমরির সম্রাজ্ঞী গিরিজা দেবী আর নেই। ২৪ অক্টোবর (মঙ্গলবার) রাত পৌনে ন’টায় কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর।

পরিবার সূত্রে খবর, এ দিন সকাল সাড়ে ১১টা নাগাদ বুকে ব্যাথা নিয়ে হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। স্থানান্তরিত করা সিসিইউতে। চিকিত্সকরা জানিয়েছেন, হৃদরোগে আক্রান্ত হয় মৃত্যু হয়েছে তাঁর। তাছাড়া অনেক দিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন এই সঙ্গীতশিল্পী।

সোনিয়া ও বেনারস ঘরানার প্রবাদপ্রতিম কণ্ঠশিল্পী গিরিজা দেবী। কণ্ঠশিল্পী ও সারোঙ্গিবাদক সারজুপ্রসাদ মিশ্রের কাছে তিনি প্রথমে খেয়াল ও টপ্পায় প্রশিক্ষণ নেন।

পরবর্তীতে চাঁদ মিশ্রের কাছে বিভিন্ন সংগীতরীতি রপ্ত করেন। ছয় দশকের অধিক বর্ণাঢ্য সংগীত জীবনে অর্জন করেছেন বহু পুরস্কার ও সম্মাননা, যার মধ্যে অন্যতম পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রী, সংগীত নাটক আকাদেমি পুরস্কার এবং সংগীত নাটক আকাদেমি ফেলোশিপ। প্রতিষ্ঠাকাল থেকে কলকাতা আইসিটি সংগীত রিসার্চ একাডেমিতে তিনি সংগীত গুরু হিসেবে নিয়োজিত ছিলেন।

২০১৬ সালে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত উচ্চাঙ্গসংগীত উৎসবে সঙ্গীত পরিবেশনা শেষে আনুষ্ঠানিকভাবে সঙ্গীত জীবনের ইতি টানার ঘোষণা দিয়েছিলেন কিংবদন্তি এই শিল্পী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত