প্রথমবারের মতো ‘মিস হুইলচেয়ার ওয়ার্ল্ড’ প্রতিযোগিতা

প্রকাশ | ০৯ অক্টোবর ২০১৭, ১৬:৩৫

অনলাইন ডেস্ক

বিশ্বে প্রথমবারের মতো হয়ে গেল ‘মিস হুইলচেয়ার ওয়ার্ল্ড’ প্রতিযোগিতা। এতে চ্যাম্পিয়ন হয়েছেন বেলারুশের তরুণী আলেকজান্দ্রা সিসিকোভা। প্রথম রানারআপ দক্ষিণ আফ্রিকার লেবোহাং মনিয়াৎসি এবং দ্বিতীয় রানারআপ হয়েছেন পোল্যান্ডের আদ্রিয়ানা জাওয়াদজিনস্কা।

চিলির মারিয়া দিয়াজ ১০ বছর আগে গুলির আঘাতে চলার শক্তি হারান। শুধু চোখ নেড়ে স্বামীর সঙ্গে কথা বলেন ফিনল্যান্ডের কাতি ভন ডার হোভেন। ভুল চিকিৎসায় চলার শক্তি হারিয়েছেন নেদারল্যান্ডসের মিরান্ডে বেকার। তবে তাদের সবার একটা জায়গায় মিল। চলাচলে তাদের একমাত্র ভরসা হুইলচেয়ার।

মারিয়া, কাতি ও মিরান্ডের মতো আরও ২১ তরুণী গত ৭ অক্টোবর (শনিবার) পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে হাজির হয়েছিলেন ‘মিস হুইলচেয়ার ওয়ার্ল্ড’ প্রতিযোগিতায় অংশ নিতে। অনলি ওয়ান ফাউন্ডেশন নামের একটি সংগঠন এই প্রতিযোগিতার আয়োজন করে।

মিস হুইলচেয়ার ওয়ার্ল্ড প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা দেশীয় পোশাকসহ বিভিন্ন পোশাকে মঞ্চে হাজির হন। তাদের নাচও পরিবেশন করতে হয়।

প্রতিযোগিতার বিচারকদের একজন অনলি ওয়ান ফাউন্ডেশনের প্রধান কাতারজিনা ওজতাসজেক-গিনালস্কা (৩৬) বলেন, হুইলচেয়ারে চলাচলকারী নারীদের ব্যাপারে দৃষ্টিভঙ্গি পরিবর্তনের উদ্দেশ্যে এই প্রতিযোগিতার আয়োজন।