সুন্দরী প্রতিযোগিতার রকমভেদ

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৭, ১৫:৫৮

জাগরণীয়া ডেস্ক

মিস ওয়ার্ল্ড 
মিস ওয়ার্ল্ড হচ্ছে পৃথিবীর সবচেয়ে পুরনো ও প্রধান আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতা। যুক্তরাজ্যের এরিক মোর্লে ১৯৫১ সালে এই প্রতিযোগিতাটির গোড়াপত্তন করেছেন ও অদ্যাবধি ধারাবাহিকভাবে বিশ্বের বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত হয়ে আসছে।

২৩ বছর বয়সি ফিলিপাইনের তরুণী মেগান ইয়ং ২০১৩ সালে মিস ওয়ার্ল্ড নির্বাচিত হন। চূড়ান্ত পর্বটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল জাকার্তায়। কিন্তু মুসলিম সম্প্রদায়ের প্রতিবাদের মুখে হিন্দু অধ্যুষিত বালিতে ভেন্যুটি সরিয়ে নেয়া হয়েছিল।

মিস ইউনিভার্স 
বার্ষিকভিত্তিতে আয়োজিত আন্তর্জাতিক সৌন্দর্য্য প্রতিযোগিতাবিশেষ। এ প্রতিযোগিতাটি মিস ইউনিভার্স সংস্থা কর্তৃক পরিচালিত হয়ে থাকে। ক্যালিফোর্নিয়ায় প্রতিষ্ঠিত পোষাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান প্যাসিফিক মিলসের উদ্যোগে ১৯৫২ সালে প্রতিষ্ঠিত এ প্রতিযোগিতাটি অদ্যাবধি নিয়মিতভাবে অনুষ্ঠিত হয়ে আসছে।

মিস মুসলিম ওয়ার্ল্ড
জাকার্তায় মিস ওয়ার্ল্ড হতে দেয়া না হলেও ২০১৩ সালের ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় ‘মিস মুসলিম ওয়ার্ল্ড’ প্রতিযোগিতা। ১৯ জন ফাইনালিস্টের দেহ গলা পর্যন্ত পোশাকে আবৃত ছিল আর মাথায় ছিল স্কার্ফ। ইসলাম ও কোরান সংক্রান্ত প্রশ্ন করা হয়েছিল প্রতিযোগীদের। নাইজেরিয়ার ২১ বছর বয়সি ওবাবিয়ি আয়েশা আজিবোলা তাতে প্রথম হন।

মিস হলোকস্ট সারভাইভার
ছবির এই নারীটি ৭০ বছর আগে হলোকস্টের বা নাৎসিদের ইহুদি নিধনযজ্ঞের শিকার হওয়ার হাত থেকে বেঁচে গিয়েছিলেন। তবে মুক্তি পাননি তাঁর বাবা। তিনি ইসরায়েলে অনুষ্ঠিত ২০১৩ সালের ‘মিস হলোকস্ট সারভাইভার’ নির্বাচিত হয়েছেন। ৭০ থেকে ৯৪ বছর বয়সি প্রতিযোগীদের ‘মনের সৌন্দর্য’ বিবেচনা করে বিজয়ী নির্ধারণ করা হয়েছে এক্ষেত্রে।

মিস ল্যান্ডমাইন
নরওয়ের মোর্টেন ট্রাভিকের উদ্যোগে ল্যান্ডমাইনের আঘাতের শিকারদের নিয়ে ‘মিস ল্যান্ডমাইন’ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। কম্বোডিয়া আর অ্যাঙ্গোলা থেকে প্রতিযোগীরা তাতে অংশ নিয়েছিল। কিন্তু ২০০৯ সালে কম্বোডিয়া এ ধরণের প্রতিযোগিতার উপর নিষেধাজ্ঞা জারি করে। কারণ সে দেশের সরকার মনে করে এটা আহতদের অসম্মান করা শামিল।

মিনি-মিস-প্যাজান্ট
আট বছরের এই দুই শিশুর সাজ দেখে মনে হচ্ছে তারা যেন বেশ তাড়াতাড়িই পরিণত বয়সের নারীতে পরিণত হচ্ছে। অনেক আলোচনার পর ফ্রান্সে সম্প্রতি এ ধরণের প্রতিযোগিতার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

১২৫ বছরের ইতিহাস
বেলজিয়ামের স্পা শহরে ১২৫ বছর আগে প্রথমবারের মতো ইউরোপীয় সুন্দরী প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। কিন্তু চূড়ান্ত পর্বে ফাইনালিস্টদের সাজ পোশাক দর্শকদের মনোযোগ আকর্ষণ করতে ব্যর্থ হয়।

মিস অ্যাটম
পরমাণু কেন্দ্র নিয়ে সাধারণ মানুষের মনের ভয় দূর করতে ২০০৪ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত রাশিয়াতে ‘মিস অ্যাটম’ প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরমাণু কেন্দ্রে কর্তব্যরত কর্মী ও পরমাণু বিষয় নিয়ে পড়ুয়ারা এই প্রতিযোগিতায় অংশ নিতেন।

মিস হোমলেস
গৃহহীনদের সমস্যা সম্পর্কে সকলের দৃষ্টি আকর্ষণ করতে দাতব্য সংস্থা আর্টেফিক্সের উদ্যোগে ‘মিস হোমলেস’ প্রতিযোগিতার আয়োজন করা শুরু হয় ২০০৯ সাল থেকে। এতে যিনি বিজয়ী হতেন তাঁকে এক বছর বিনা ভাড়ায় কোথাও থাকতে দেয়া হতো।

মিস জাম্বো কুইন
হাতি রক্ষায় থাইল্যান্ডে আয়োজন করা হয় এই প্রতিযোগিতা। এতে অংশগ্রহণের জন্য আগ্রহীদের ওজন হতে হয় কমপক্ষে ৮০ কেজি!

সূত্র: উইকিপিডিয়া, ডিডাব্লিউ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত