সৌদি টেলিভিশনে এখন নারী শিল্পীর গান

প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৭, ২১:৫০

জাগরণীয়া ডেস্ক

সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন আল তাকাফিয়ায় গত ৩০ বছরের মত এই প্রথম কোনো নারী শিল্পীর কনসার্ট সম্প্রচার করা হয়েছে। এ নিয়ে রক্ষণশীল ঐ রাজতন্ত্রে পক্ষে বিপক্ষে শুরু হয়েছে তুমুল বিতর্ক।

সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তোলার কদিন পরেই নারীদের ওপর আরো একটি বিধিনিষেধ উঠে গেল।

রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন আল তাকাফিয়ায় গত ৩০ বছরের মত এই প্রথম কোনো নারী শিল্পীর কনসার্ট সম্প্রচার করা হয়েছে। সৌদি আরবের স্থানীয় সময় মধ্যরাতে মিশরের কিংবদন্তি-সম প্রয়াত শিল্পী উম্মে কুলসুমের কনসার্ট সম্প্রচার করা হয়েছে। টেলিভিশনের পাশাপাশি অনলাইনেও ঐ নারী শিল্পীর গান লাইভ শোনার ব্যবস্থা করেছিলো আল তাকাফিয়া টিভি।

তবে টুইটারসহ ইন্টারনেটের সামাজিক মাধ্যমগুলোতে উম্মে কুলসুমের গান প্রচার নিয়ে পক্ষে-বিপক্ষে তুমুল বিতর্ক শুরু হয়েছে। বহু লোক টিভি তাদের প্রিয় শিল্পীর গান শুনে উচ্ছ্বাস প্রকাশ করছেন। অন্যদিকে, রক্ষণশীল অনেক সৌদি- যারা বিশ্বাস করেন গান শোনা মহাপাপ - তারা সোশ্যাল মিডিয়াতে আল তাকাফিয়ার এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করছেন।

অন্যদিকে, জনপ্রিয় সৌদি শিল্পী আব্দুল মাজিদ আবদুল্লাহ তার টুইটার পাতায় বলেছেন, আগামী মাসে জেদ্দায় তিনি একটি কনসার্ট করবেন যেখানে পুরো পরিবার নিয়ে মানুষজন আসতে পারবেন, অর্থাৎ তিনি ইঙ্গিত করছেন নারীদের আসতেও কোনো বাঁধা নেই।

তিনি লিখছেন, ‘আমাদের প্রাণপ্রিয় রাজতন্ত্র নতুন এক যুগে প্রবেশ করেছে। সামনে অনেক ভালো কিছু আসবে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত