এক গানেই বলিউডি পুরুষতন্ত্রকে কঙ্গনার চপেটাঘাত (ভিডিও)

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ২১:৪১

জাগরণীয়া ডেস্ক

করন জোহরের প্রতি স্বজনপ্রীতির অভিযোগ, হৃত্বিক রোশনের সাথে প্রেম নিয়ে ঠোঁটকাটা বক্তব্য এবং সর্বশেষ আদিত্য পাঞ্চোলির বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ, এভাবে একের পর এক স্পষ্ট বক্তব্য দিয়ে বহুদিন ধরেই বলিউডের আলোচনার শীর্ষে কঙ্গনা রানাউত। এবার এক গানের মাধ্যমেই এই সব পুরুষতান্ত্রিক ট্র্যাডিশনকে দারুণ এক চপেটাঘাত দিলেন এই রিভলভার রাণী। কমেডি গ্রুপ অল ইন্ডিয়া বাকচোদ (এআইবি)-এর সঙ্গে মিলে নতুন গান ‘কজ আই হ্যাভ ভ্যাজাইনা রে’র মাধ্যমে আরো উঠে এসেছে নায়ক নায়িকার বয়স ও পারিশ্রমিকের পার্থক্যের মতো বৈষম্যও।

'চিটিয়া কালাইয়া ভে' গানের সুরে প্যারোডি এই গানের প্রথম অংশেই দেখানো হয় নায়কের তুলনায় নায়িকার কোনো গুরুত্বই নেই বলিউডি পরিচালকের কাছে। কঙ্গনা অভিনীত নায়িকার চরিত্রটি একজন পদার্থবিদের হলেও আইটেম গানে তাকে গাইতে হবে ‘মেরে সিনে মে মল দে আয়োডেক্স হোঁটো সে’ (আমার বুকে আয়োডেক্স ঠোঁট দিয়ে মালিশ করে দাও)। নায়িকা এই বাক্য বলতে অস্বীকৃতি জানালেও পরিচালক শোনেন না। কিন্তু পরবর্তীতে নায়ক সেই সংলাপকে ফেলে দিতে বললে তাকে ‘স্মার্ট’ বলে বাহবা দেন!

বলিউডে স্বজনপ্রীতির ধারক ও বাহক হিসেবে যে করণ জোহরকে সবসয় দায়ী করে এসেছেন কঙ্গনা গানের শুরুতে তাকেও ব্যঙ্গ করা হয়। করণের ‘কাভি খুশি কাভি গম’ সিনেমার একটি দৃশ্যকে প্যরোডি করে নায়কের প্রতি নির্মাতার পক্ষপাতকে তুলে ধরা হয়।

অভিনেতা হৃত্বিক রোশনকেও ব্যঙ্গ করে গানের একটি অংশে নায়ককে উদ্দেশ্য করে কঙ্গনা বলেন ‘পাপা নে তুঝকো লঞ্চ কিয়া ভে’ (বাবা তোমার অভিষেক ঘটিয়েছে)। যেন সংলাপের মাধ্যমে দর্শককে তিনি মনে করিয়ে দিলেন বাবা রাকেশ রোশনের হাত ধরে হৃত্বিকের বলিউডে পদার্পনের কথাই!

এছাড়া বলিউডে পঞ্চাশোর্ধ ‘বুড়ো’ নায়ক আমির, সালমান, শাহরুখ, অক্ষয়দের বিপরীতে কমবয়সী ক্যাটরিনা কাইফ, আলিয়া ভাট, ভূমি পেড়নেকরদের মতো তরুণীদের অভিনয় এবং বিয়ে হলেই নায়িকাদের অবসরে চলে যাওয়ার বৈষম্যও ব্যাঙ্গাত্মকভাবে উঠে এসেছে গানে। রয়েছে নায়কদের তুলনায় নায়িকাদের পারিশ্রমিকের বৈষম্যের কথাও।

দীপিকা পাড়ুকোনের মতো তারকার বুকের খাঁজ প্রথম পাতায় প্রকাশ করার মতো আলোচিত ঘটনার কথাও আছে গানটিতে। আর এই সবকিছুই যে বলিউডের পুরুষতান্ত্রিক মানিসিকতার পরিচায়ক, তাই উঠে এসেছে গানটিতে ঘুরেফিরে।

গানটির শেষে কঙ্গনাকে এই গান নিয়ে কথা বলতেও দেখা যায় যেখানে তিনি দাবি করেন যে এই গানের কথা তিনি লিখেননি।

তবে যেই লিখুক না কেন প্রকাশের ২৪ ঘন্টার মধ্যেই সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়ে গেছে এই বলিউড ডিভা সং। গানটি এপর্যন্ত দেখা হয়েছে দুই কোটি ২৮ লাখ বারেরও বেশি। গানটিতে কঙ্গনার সঙ্গে অভিনয় করেছেন এআইবি’র সদস্যরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত