আজ থেকে ‘ঢাকা ডকল্যাব’ শুরু

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৩৮

জাগরণীয়া ডেস্ক

যৌথ প্রযোজনার ছবি ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের কলা-কৌশল নিয়ে প্রশিক্ষণ এবং ছবির বাজার সম্প্রসারণ নিয়ে আন্তর্জাতিক একটি কর্মশালার আয়োজন করেছে ‘ঢাকা ইনডিপেনডেন্ট ফিল্ম নেটওয়ার্ক’। ‘ঢাকা ডকল্যাব’ শিরোনামে প্রামাণ্য চলচ্চিত্র কর্মশালার এতো বড় আয়োজন দেশে এর আগে আর হয়নি। 

ছ’দিনব্যাপি এ আয়োজন ৮ সেপ্টেম্বর (শুক্রবার) থেকে শুরু হচ্ছে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা প্লাজায়। সকাল থেকে কর্মশালার কার্যক্রম শুরু হলেও আনুষ্ঠানিক উদ্বোধন হবে বিকেল সাড়ে ৫টায়। কর্মশালা চলবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত। 

চলতি বছরের এপ্রিল থেকে যাত্রা শুরু করা ‘ঢাকা ইনডিপেনডেন্ট ফিল্ম নেটওয়ার্ক’ এর এটিই প্রথম কাজ উল্লেখ করে নাসিরউদ্দীন ইউসুফ বাচ্চু বলেন, বাংলাদেশের চলচ্চিত্রকে বৈশ্বিক পর্যায়ে পরিচিতি দিতে এবং তরুণ প্রজন্ম ও ভবিষ্যৎ চলচ্চিত্র নির্মাতাদের সাথে চলচ্চিত্রের আন্তর্জাতিক পরিমন্ডলের একটি সংযোগ গড়ে তোলাই হবে এ সংগঠনের কাজ। 

তিনি বলেন, ছ’দিনব্যাপী আন্তর্জাতিক এ আসরে দেশীয় নির্মাতা ও প্রয়োজকরাও যোগ দেবেন। আমন্ত্রিত হয়ে আসছেন বিদেশী অতিথিরাও।

দীর্ঘদিনের প্রস্তুতি শেষে এখন সফল একটি আয়োজনের অপেক্ষা রয়েছেন উল্লেখ করে সংগঠনের চেয়ারম্যান বলেন, দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রামান্যচিত্রের যৌথ প্রযোজনার কলাকৌশল ও যৌথ প্রযোজনার বাজার’ শীর্ষক এ কর্মশালা। এতে বাংলাদেশ ও ভারতের ২০ জন তরুণ ও উঠতি চলচ্চিত্র নির্মাতারা অংশ নেবেন। তাদের মধ্য থেকে ১৩ জন (বাংলাদেশের ৬ জন ও ভারতের ৭ জন) নির্মাতা একটি করে চলচ্চিত্র নির্মাণ প্রকল্প জমা দিয়েছেন। এ প্রকল্পগুলোই কর্মশালার শেষ দু’দিন পিচিং সেশনে উপস্থাপন করবেন অংশগ্রহণকারীগণ।

তিনি বলেন, ৬ দিনের এ কর্মশালা দুই অংশে বিভক্ত। প্রথম অংশে অংশগ্রহণকারী সকলেই তিনটি গ্রুপে ভাগ হয়ে ৩ দিনব্যাপি নিবিড় প্রশিক্ষণে অংশ নেবেন। কর্মশালায় দেশি-বিদেশি প্রশিক্ষকরা প্রত্যেকেই একেকটি গ্রুপে বিশেষজ্ঞ হিসেবে প্রশিক্ষণ ও পরামর্শকের কাজ করবেন। এ আয়োজনের দ্বিতীয় ভাগেই মূলত যৌথ প্রযোজনা সংক্রান্ত পিচিংয়ের আয়োজন থাকবে।

তারেক আহমেদ বলেন, কর্মশালায় বিভিন্ন বিষয়ের ওপর চলচ্চিত্রের খ্যাতিমান শিক্ষকরা পাঠদান করবেন। ১০ সেপ্টেম্বর বেলা ২টায় কোরিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কিম ডং ওন ‘মাস্টার ক্লাস’ শিরোনামে পাঠদান করবেন। অন্য শিক্ষকদের মধ্যে আছেন ডেনমার্কের চলচ্চিত্র নির্মাতা ক্যারোলিনা লিডিন, ভারতের নিলোৎপল মজুমদার, লিথুয়ানিয়ার অড্রিয়াস স্টোনিস, ইউরোপিয়ান ডকুমেন্টারি নেটওয়ার্কের পরিচালক পল পাওয়েলস, পর্তুগালের পপ ফিল্মসের পরিচালক ও প্রযোজক গ্রাকা কাস্টানহেইরা, জাপানের রয়োতা কোতানি প্রমুখ।

তিনি বলেন, কর্মশালায় ডিসিশন মেকার হিসেবে সিলভিয়া বেডনার্জ, বোয়ানা মিরিক, ক্যামিলা নিয়েলসন, জেন রে এন. রাশেদ চৌধুরী, আমান আশরাফ ফয়েজ, আবু শাহেদ ইমন ও তমাল চক্রবর্তী থাকবেন।

গউসুল আলম শাওন বলেন, ডক ল্যাব কর্মশালায় বেশ কয়েকটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। আগামীকাল উদ্বোধনের পর সন্ধ্যা ৬টায় দেখানো হবে কামরান আহমেদ সায়মন নির্মিত ডকুমেন্টারি ‘আর ইউ লিসেনিং।’ ৯ সেপেটম্বর প্রদশিত হবে কিম ডং অউন নির্মিত ডকুমেন্টারি ‘রিপ্যাট্রিয়েশন।’ ১০ সেপ্টেম্বর পরিবেশিত হবে একই নির্মাতার ডকুফিল্ম ‘জুং ইল-উ, মাই ফ্রেন্ড।’ ১১ সেপ্টেম্বর অড্রিয়াস স্টোনিজের ‘ওমেন এ্যান্ড দ্য গ্লেসিয়ার’ দেখানো হবে। ১২ সেপ্টেম্বর প্রদর্শিত হবে সিক্সটিনাইন মিনিটস অব এইট্টিসিক্স ডেইস’ এবং ১৩ সেপ্টেম্বর পরিবেশিত হবে মিরোস্লাভ জ্যানেকের ‘নরমাল অটিস্টিক ফিল্ম’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত