জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের জমকালো আসরে প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৪ জুলাই ২০১৭, ১৯:২৪

জাগরণীয়া ডেস্ক

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫ প্রদানের জমকালো আসর প্রধানমন্ত্রী তাঁর ভাষণ প্রদান করছেন। ২৪ জুলাই (সোমবার) অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সম্মাননা তুলে দেবেন।

এবার আজীবন সম্মাননা পাচ্ছেন দুই গুণীজন। চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য বিউটিকুইন শাবানা ও সংগীতে অনন্য ভূমিকা রাখায় ফেরদৌসী রহমানকে দেওয়া হচ্ছে এ সম্মাননা। সেরা ছবির পুরস্কার পাচ্ছে ‘বাপজানের বায়স্কোপ’ ও ‘অনীল বাগচীর একদিন’। সেরা নির্মাতা রিয়াজুল মাওলা (বাপজানের বায়স্কোপ) ও মোরশেদুল ইসলাম (অনীল বাগচীর একদিন)। সেরা নায়ক শাকিব খান (আরো ভালোবাসবো তোমায়) ও মাহফুজ আহমেদ (জিরো ডিগ্রী)। সেরা নায়িকা জয়া আহসান (জিরো ডিগ্রী)।  

একনজরে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৫
আজীবন সম্মাননা: যুগ্মভাবে-অভিনেত্রী শাবানা ও সংগীতশিল্পী ফেরদৌসী রহমান। শ্রেষ্ঠ চলচ্চিত্র: যুগ্মভাবে ‘বাপজানের বায়স্কোপ’ ও ‘অনিল বাগচীর একদিন’। শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র: যুগ্মভাবে ‘একাত্তরের গণহত্যা’ ও ‘বধ্যভূমি’। শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক: যুগ্মভাবে মো. রিয়াজুল মওলা রিজু (বাপজানের বায়স্কোপ) ও মোরশেদুল ইসলাম (অনিল বাগচীর একদিন)। শ্রেষ্ঠ অভিনেতা: যুগ্মভাবে শাকিব খান (আরো ভালোবাসবো তোমায়) ও মাহফুজ আহমেদ (জিরো ডিগ্রী)। শ্রেষ্ঠ অভিনেত্রী: জয়া আহসান (জিরো ডিগ্রী)। শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্বচরিত্র: গাজী রাকায়েত (অনিল বাগচীর একদিন)। শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্বচরিত্র: তমা মির্জা (নদীজন) শ্রেষ্ঠ অভিনেতা খলচরিত্র: ইরেশ যাকের (ছুঁয়ে দিল মন)। শ্রেষ্ঠ শিশুশিল্পী: যারা যারিব (প্রার্থনা)। একই শাখায় একই ছবির জন্য বিশেষ পুরস্কার পাচ্ছেন প্রমিয়া রহমান। শ্রেষ্ঠ সংগীত পরিচালক: সানী জুবায়ের (অনিল বাগচীর একদিন)। শ্রেষ্ঠ গায়ক: যুগ্মভাবে সুবীর নন্দী (তোমারে ছাড়িতে বন্ধু, চলচ্চিত্র-মহুয়া সুন্দরী) ও এস আই টুটুল (উথাল পাথাল জোয়ার, চলচ্চিত্র-বাপজানের বায়স্কোপ)। শ্রেষ্ঠ গায়িকা: প্রিয়াঙ্কা গোপ (আমার সুখ সে তো, চলচ্চিত্র-অনিল বাগচীর একদিন)। শ্রেষ্ঠ গীতিকার: আমিরুল ইসলাম (উথাল পাথাল জোয়ার, চলচ্চিত্র-বাপজানের বায়স্কোপ)। শ্রেষ্ঠ সুরকার: এসআই টুটুল (উথাল পাথাল জোয়ার, চলচ্চিত্র-বাপজানের বায়স্কোপ)। শ্রেষ্ঠ কাহিনীকার: মাসুম রেজা (বাপজানের বায়স্কোপ)। শ্রেষ্ঠ চিত্রনাট্যকার: যুগ্মভাবে মাসুম রেজা (বাপজানের বায়স্কোপ) মো. রিয়াজুল মওলা রিজু (বাপজানের বায়স্কোপ)। শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা: হুমায়ূন আহমেদ (অনিল বাগচীর একদিন)। শ্রেষ্ঠ সম্পাদক: মেহেদী রনি (বাপজানের বায়স্কোপ)। শ্রেষ্ঠ শিল্প নির্দেশক সামুরাই মারুফ (জিরো ডিগ্রী)। শ্রেষ্ঠ চিত্রগ্রাহক: মাহফুজুর রহমান খান (পদ্মপাতার জল)। শ্রেষ্ঠ শব্দগ্রাহক: রতন কুমার পাল (জিরো ডিগ্রী)। শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা: মুসকান সুমাইকা (পদ্মপাতার জল)। শ্রেষ্ঠ মেকআপম্যান: শফিক (জালালের গল্প) এবার মোট ২৫টি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত