রাবির হল থেকে এইচএসসি পরীক্ষার অমূল্যায়িত খাতা উদ্ধার

প্রকাশ : ২৩ মে ২০১৭, ১৮:৫৫

জাগরণীয়া ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মন্নুজান হল থেকে এইচএসসি পরীক্ষার ১০০টি অমূল্যায়িত খাতা উদ্ধার করেছে রাজশাহী শিক্ষাবোর্ডের কর্মকর্তারা।

২২ মে (সোমবার) বিকেল ৫টার দিকে ওই হলে অভিযান চালিয়ে খাতাগুলো জব্দ করা হয়। 

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, এদিন বিকেল ৫টার দিকে শিক্ষার্বোডের কর্মকর্তারা মন্নুজান হলে প্রবেশ করে। ডরমেটরির সামনে থেকে দুই ব্যাগ খাতা উদ্ধার করে। এরপর ডরমেটরিতে থাকা ছাত্রীদের জিজ্ঞাসাবাদ করা হয়। পরে খাতাগুলো উদ্ধার করে নিয়ে যায় শিক্ষার্বোডের কর্মকর্তারা।

এ বিষয়ে মন্নুজান হলের প্রাধ্যক্ষ জিন্নাত ফেরদৌসি বলেন, ‘শিক্ষাবোর্ডের কর্মকর্তা এসে আমাকে বলে আমার হলে এইচএসসি খাতা রয়েছে এবং তারা তা উদ্ধার করতে সহযোগিতা চান। আমি বিষয়টি প্রক্টরকে জানালে প্রক্টর ও বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. তরুণ কুমার সরকারসহ কয়েকজন কর্মকর্তাকে নিয়ে হলের ১নং গণরুমে তল্লাশী চালানো হয়। অবশেষে গণরুমের সামনে থেকে ১০০টি খাতা উদ্ধার করা হয়।’

এই ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মুজিবুল হক আজাদ খান বলেন, ‘মন্নুজান হলের ডরমেটরি যেখানে ১০০ মেয়ে থাকে তার সামনে বারান্দায় থেকে আমরা খাতাগুলো উদ্ধার করতে পেরেছি। যেহেতু এক রুমে ১০০ জন থাকে সেহেতু ওই খাতাগুলো কার কাছে ছিল, কে এনেছিল এইটা খুঁজে বের করা সম্ভব নয়। এবিষয়ে জানার জন্য ১০-২০ জন শিক্ষার্থীকে জিজ্ঞাসা করেছি।’

রাজশাহী শিক্ষার্বোডের নিয়ন্ত্রক ড. তরুণ কুমার সরকার বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে এইচএসসি পরীক্ষা ২০১৭ এর ২৬৮ কোডের দুই বান্ডিল খাতা ঢুকেছে। খাতাগুলো মূল্যায়ন করার জন্য নগরীর নিউ গভর্নমেন্ট কলেজের অধ্যাপক আবুল কালামকে দেওয়া হয়েছিল। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতায় খাতাগুলো উদ্ধার করা হয়েছে। কিভাবে খাতাগুলো এসেছে তা তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। অন্যদিকে খাতাগুলো বারান্দায় পাওয়ায় কোন শিক্ষার্থী এ ঘটনার সাথে জড়িত তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত