এসএসসিতে এ পেয়েছেন বাল্যবিয়ে রুখে দেওয়া নীলিমা

প্রকাশ : ০৭ মে ২০১৭, ২০:১৬

জাগরণীয়া ডেস্ক

নিজের বাল্যবিয়ে রুখে দেওয়া বরিশালের আগৈলঝাড়ার বারপাইকা গ্রামের সেই নীলিমা কর নিশি এবারের এসএসসি পরীক্ষায় এ-গ্রেড পেয়েছেন। নারী নির্যাতন বন্ধসহ দেশ সেবার জন্য ভবিষ্যতে একজন বিচারক হওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন নীলিমা।

আগৈলঝাড়ার রত্নপুর ইউনিয়নের বারপাইকা গ্রামের নিপুল করের মেয়ে নীলিমাকে তার দুই কাকা জোর করে বাল্যবিয়ে দিতে চাইলে রাজি না হওয়ায় তাকে, তার মা ও বোনকে মাথা ফাটিয়ে দেয় কাকা বিপুল কর ও রনি কর। দীর্ঘদিন ধরে তাদের থাকতে হচ্ছে হাসপাতালের বিছানায়।

ওই ঘটনায় নীলিমার বাবা নিপুল কর, কাকা রনি কর ও বাল্যবিয়ে দেওয়ার জন্য ঠিক করা পাত্র- ভাড়ায় মোটরসাইকেল চালক অমল সরকারকে ভ্রাম্যমান আদালত বিভিন্ন মেয়াদের জরিমানা ও কারাদণ্ড প্রদান করেন। তবে নীলিমাকে মারধরের ঘটনায় দায়ের করা অভিযোগ অজ্ঞাতকারণে আজও মামলা হিসেবে রেকর্ড করেনি থানা পুলিশ।

নীলিমা কর নিশি জানান, পরিবারে বাবা-মা, পাঁচ বোন ও এক ভাই নিয়ে তাদের সংসার। আর্থিক অনটন তাদের নিত্যসঙ্গী। ভাই-বোনদের মধ্যে সে সবার বড়। এসএসসি পরীক্ষার সময় তার কাকা বিপুল কর ও রনি কর তাকে বিয়ে দেওয়ার প্রস্তুতি নেওয়ার ফলে পড়ালেখায় ব্যাঘাত ঘটায় পরীক্ষায় কাঙ্খিত ফলাফল অর্জন করতে পারেননি তিনি। 

নীলিমা আরও জানান, গত বৃহস্পতিবার প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে এ-গ্রেড পেয়েছি। আমার বাবা নিপুল কর একজন দিনমজুর, মা অনিতা কর গৃহিনী। আমি ভবিষ্যতে একজন বিচারক হয়ে নির্যাতনের শিকার নারীদের পাশে দাঁড়ানোসহ দেশের সেবা করতে চাই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত