রাবির ভাস্কর্য উল্টে প্রতিবাদ

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৭, ১৯:০৯

জাগরণীয়া ডেস্ক

শিক্ষার্থীদের তৈরি করা পাঁচ শতাধিক ভাস্কর্য রাতের আঁধারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদ প্রাঙ্গণে উল্টে রেখে প্রতিবাদ জানিয়েছে অনুষদের কিছু শিক্ষার্থী। অনুষদের শিক্ষকরা বলছেন, কিছু শিক্ষার্থী ক্ষোভের বশে ভাস্কর্যগুলো উলটপালট করেছে।

এ ঘটনার দায় শিকার করে দুই শিক্ষার্থী বলেন, বিভাগের কিছু সমস্যার কারণে তারা ভাস্কর্যগুলো উল্টে রেখে প্রতিবাদ করেছে।

ওই দুই শিক্ষার্থী ভাস্কর্য বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ইউসুফ আলী স্বাধীন ও ইমরান হোসেন রনি।

এ বিষয়ে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে ওই দুই শিক্ষার্থী সাংবাদিকদের বলেন, দীর্ঘদিন থেকে আমাদের বানানো এই ভাস্কর্যগুলো এলোমেলো হয়ে পড়ে আছে। কিন্তু এগুলো সংরক্ষণের কোন ব্যবস্থা নেই এখানে। বিষয়টি আমাদের শিক্ষকদের বিভিন্ন সময় বলেছি যে চত্বরের চারপাশে দেয়াল দিয়ে এটা সংরক্ষণের ব্যবস্থা করতে। কিন্তু সেটা করা হয়নি। আর এটা খোলামেলা থাকায় বহিরাগতরা এসে আমাদের বানানো এ শিল্পকর্মগুলো নষ্ট করে ফেলেছে। এজন্য আমরা ৩০-৪০ জন শিক্ষার্থী মিলে ভাস্কর্যগুলো যাতে সংরক্ষণের ব্যবস্থা করা হয় সেজন্য উল্টিয়ে রেখেছি। কোন ভাস্কর্য ভাঙা হয়নি।

তবে শিক্ষার্থীদের এমন আচরণকে অন্যায় বলে অভিহিত করেছেন চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক মো মোস্তাফিজুর রহমান।

চারুকলা অনুষদ সূত্রে জানা যায়, মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের অভ্যন্তরীণ কিছু সমস্যার প্রেক্ষিতে বিভাগের শিক্ষার্থীরা সোমবার দিবাগত রাতে প্রায় ৫০ জন শিক্ষার্থী ভাষ্কর্যগুলো ওলটপালট করে রাখে।

এ বিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা শরীফ আনোয়ার বলেন, অনিক এই ঘটনায় ছিল না। সে হয়ত সিনিয়র হিসেবে অন্যদের বাঁচাতে দায় নিচ্ছে। এই ঘটনায় সাত জন জড়িত থাকার কথা জানা গেছে।

এদিকে ভাস্কর্য উলটপালট রাখায় ক্ষুব্ধ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এ বিষয়ে চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক সিদ্ধার্থ শংকর তালুকদার বলেন, এটা প্রতিবাদ জানানোর ভাষা হতে পারে না। যারা এটা করেছে তারা ভালো করেনি। এটা অত্যন্ত নিন্দনীয় কাজ করেছে তারা।

ভাস্কর্য উলটপালট করায় মৌলবাদী বা প্রতিক্রিয়াশীলদের ইন্ধন রয়েছে কিনা জানতে চাইলে অনুষদের অধিকর্তা অধ্যাপক মোস্তাফিজুর রহমান বিষয়টি নাকচ করে বলেন, বিষয়টি ছোট। এটা আমাদেরই কিছু শিক্ষার্থীর কাজ। আমাদের অনুষদটা নতুন। এখানে নানা রকম সমস্যা রয়েছে। এসব সমস্যার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা প্রতিবাদ জানাতে এভাবে ভাস্কর্যগুলো ওলটপালট করে রেখে প্রতিবাদ জানিয়েছে।

এদিকে ভাস্কর্য ছড়িয়ে ছিটিয়ে রাখার পেছনে মৌলবাদী ও প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর ইন্ধন রয়েছে কিনা তার তদন্তের দাবি জানিয়ে বিক্ষোভ মিছিল করেছে রাবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত