‘যত আঘাত করবে, ততই দৃঢ় হবে আমাদের চেতনা’

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৭, ১৬:৪৫

জাগরণীয়া ডেস্ক

পোড়া তেলে দেয়ালচিত্র ঢেকে দেওয়ার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা আবারও চিত্রকর্ম এঁকেছে। কালো আবরণে ঢাকা দেয়ালচিত্রগুলো প্রতিবাদের ভাষা হিসেবে সেভাবেই রেখে দেওয়া হয়েছে। 

গত ১১ এপ্রিল (মঙ্গলবার) রাতে নগরের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের করা দেয়ালচিত্রে পোড়া মবিল ছিটিয়ে আঘাত হানে দুর্বৃত্তরা। ক্ষুব্ধ হয়ে ওঠেন শিক্ষক-শিক্ষার্থী ও সাংস্কৃতিক কর্মীরা। ঘটনার প্রতিবাদে গতকাল ১২ এপ্রিল (বুধবার) দুপুর থেকে নগরের বাদশা মিয়া সড়কের চারুকলা ইনস্টিটিউট সরব হয়ে ওঠে। রংতুলি নিয়ে কাজে নেমে পড়েন শিক্ষার্থীরা। তাদের সঙ্গে যোগ দেন শিক্ষকেরাও। ১৩ এপ্রিল (বৃহস্পতিবারও) তারা কাজ অব্যাহত রেখেছেন।

ঢেকে দেওয়া দেয়ালচিত্রের পাশে আবার রং তুলিতে ফুটিয়ে তোলা হচ্ছে বাংলার লোকজ সংস্কৃতি, ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনযাত্রার নানা ছবি। পাশাপাশি চলছে নববর্ষের দিন অর্থাৎ ১৪ এপ্রিল (শুক্রবারের) মঙ্গল শোভাযাত্রার জন্য বিভিন্ন উপকরণ তৈরির কাজ। প্রতিবাদস্বরূপ নগরের বাদশা মিয়া সড়কের প্রবেশপথসহ বিভিন্ন সড়কে নববর্ষ উপলক্ষে আলপনা এঁকেছেন শিক্ষার্থীরা।

হাসান মুরাদ নামের একজন নতুন দেয়ালচিত্র আঁকার ভিডিও পোস্ট করে ফেসবুকে লিখেছেন, ‘থেমে নেই চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। ব্যাপক উৎসাহ-উদ্দীপনা নিয়ে চলছে দেয়ালচিত্র তৈরির কাজ। যত আঘাত করবে, ততই দৃঢ় হবে আমাদের চেতনা।’

এদিকে, ওই ঘটনায় পুলিশ নগরের বাদশা মিয়া সড়কের আশপাশ থেকে সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করেছে। জানতে চাইলে চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.নুরুল হুদা বলেন, ‘আমরা ফুটেজ সংগ্রহ করেছি। কিন্তু এখনো সেভাবে কিছু পায়নি। তবু আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।’ এই ঘটনায় কোনো মামলা হয়নি বলে তিনি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত