জেনে নিন মৌলিক সংখ্যা বের করার সহজ কৌশল

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৪৩

জাগরণীয়া ডেস্ক

যে সংখ্যাকে ১ এবং সে সংখ্যা ছাড়া অন্য কোন সংখ্যা দ্বারা ভাগ যায় না, তাকে মৌলিক সংখ্যা বলে। অর্থাৎ ১ থেকে বড় যেসব সংখ্যার ১ ও ঐ সংখ্যা ছাড়া অপর কোন গুণনীয়ক থাকে না, তাই হল মৌলিক সংখ্যা। যেমন ২, ৫, ৭, ১১ ইত্যাদি।

১-১০০ পর্যন্ত মৌলিক সংখ্যা ২৫ টি

২, ৩, ৫, ৭, ১১, ১৩, ১৭, ১৯, ২৩, ২৯, ৩১, ৩৭, ৪১, ৪৩, ৪৭, ৫৩, ৫৯, ৬১, ৬৭, ৭১, ৭৩, ৭৯, ৮৩, ৮৯ এবং ৯৭

১-১০০ পর্যন্ত মৌলিক সংখ্যার যোগফল ১০৬০

১-১০ পর্যন্ত মৌলিক সংখ্যা ৪টি।

এভাবে ১-১০, ১১-২০… ১০০ পর্যন্ত মৌলিক সংখ্যা হল ৪, ৪, ২, ২, ৩, ২, ২, ৩, ২, ১

শুধুমাত্র ২ ব্যতিত অন্য কোন জোড় সংখ্যা মৌলিক সংখ্যা হবে না। যেমন ১২, ২৮, ৪৫৬

দুই বা ততোধিক সংখ্যার শেষে ৫ থাকলে সেটি মৌলিক সংখ্যা হবে না। যেমনঃ ৫৫, ২৫, ৬২৪৫ এগুলো ৫ দ্বারা বিভাজ্য।

তাহলে প্রতি ১-১০/১০-২০/২০-৩০... ক্রমে ৭টি সংখ্যা থাকে যেগুলো জোড় অথবা শেষে ৫ থাকে এবং সেই সংখ্যাগুলো অমৌলিক বা মৌলিক সংখ্যা হয় নয়। যেমন: ২০-৩০ এর মধ্যে ২০, ২২, ২৪, ২৫, ২৬, ২৮ এবং ৩০। তাহলে আর বাকি থাকল ২১, ২৩, ২৭ এবং ২৯ । এগুলো মৌলিক কিনা তা জানার জন্য নিচের পদ্ধতি অবলম্বন করুন।

১ম পদ্ধতি: ১-১০ এর মধ্যে যে ৪টা মৌলিক সংখ্যা আছে (২, ৩, ৫, ৭) এবং ২, ৩, ৫, ৭ এর যোগফল ১৭ দিয়ে ভাগ না গেলে ঐ সংখ্যাটি মৌলিক সংখ্যা। যেমন: ৯৭ কে (২, ৩, ৫, ৭, ১৭) দিয়ে ভাগ যায় না, তাই এটি মৌলিক সংখ্যা। কিন্তু ১৬১ কে (২, ৩, ৫, ৭, ১৭) এর মধ্যে ৭ দিয়ে ভাগ যায়। তাই ১৬১ মৌলিক সংখ্যা না।

২য় পদ্ধতি: যে সংখ্যাটি মৌলিক সংখ্যা কিনা জানতে চাওয়া হবে সেটির (√) বের করুন। রুট সংখ্যাটির সামনে ও পিছনের মৌলিক সংখ্যাটি দিয়ে ঐ সংখাকে ভাগ যায় কিনা দেখুন। যদি ভাগ যায় তবে মৌলিক সংখ্যা না। যেমন ১৪৩ এর রুট করলে পাওয়া যায় ১১.৯৬। এখানে ১১ নিজে মৌলিক সংখ্যা এবং এর পরের মৌলিক সংখ্যা হল ১৩। এই দুইটি সংখ্যা দিয়ে ১৪৩ কে ভাগ যায়। তাই এটি মৌলিক সংখ্যা নয়।

অর্থাৎ ২, ৩, ৫, ৭, ১১, ১৩, ১৭ দিয়ে ভাগ না গেলে বুঝতে হবে সংখ্যাটি মৌলিক সংখ্যা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত