প্রধানমন্ত্রীকে ছাত্রের চিঠি, স্কুলে হবে নতুন ভবন

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৩৫

জাগরণীয়া ডেস্ক

বিদ্যালয়ের জীর্ণদশার কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লিখে বরগুনার বেতাগীর ৩৪ নম্বর জলিশাহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক ছাত্র। সেই চিঠির জের ধরেই দোতলা ভবন সহ সাইক্লোন শেল্টার পাচ্ছে ঐ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গত ২৯ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা সপ্তাহের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর হাত থেকে উপস্থিত বক্তৃতায় জাতীয় পর্যায়ের তৃতীয় পুরস্কার নিতে ঢাকা এসেছিল ওই বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র মো. মাইনুল ইসলাম। সেখানে তার স্কুলের দশা তুলে ধরে প্রধানমন্ত্রীর হাতে একটি লিখিত আবেদন তুলে দেয় সে। 

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার জানান, বর্ষার সময় স্কুলে পানি ওঠার কথা জানিয়ে প্রাথমিক শিক্ষা সপ্তাহের অনুষ্ঠানে ওই শিক্ষার্থী প্রধানমন্ত্রীকে একটি কাগজ দিয়েছিল।

মাইনুল সেই চিঠিতে লিখেছে

…বিদ্যালয়টি বেড়িবাঁধের বাইরে ব্যারের ডোন নদীর তীরে অবস্থিত হওয়ায় প্রতি বছর জোয়ারের পানিতে প্লাবিত হয়। যার ফলে আমাদের দৈনন্দিন লেখাপড়া ও খেলাধুলা করতে কষ্ট হয়।

“আপনার কাছে আমার বিনীত প্রার্থনা, যাতে আমরা অতি শিঘ্রই একটি দ্বিতল ভবন কাম সাইক্লোন শেল্টার পেয়ে উন্নত পরিবেশে লেখাপড়া করতে পারি তার বিহীত বিধানে মর্জি হন।”

এই চিঠির সঙ্গে শ্রেণিকক্ষে ঢুকে যাওয়া পানির মধ্যে বেঞ্চে বসে শিক্ষার্থীদের ক্লাস করার একটি ছবি এবং বিদ্যালয় প্রাঙ্গণে পানিতে শিক্ষার্থীদের বই নিয়ে দাঁড়িয়ে থাকার আরও তিনটি ছবিও জুড়ে দেয় মাইনুল।

মাইনুলের চিঠি পেয়ে প্রধানমন্ত্রী জলিশাহাট স্কুলের জন‌্য জরুরি ভিত্তিতে ‘দ্বিতল ভবন কাম সাইক্লোন শেল্টার’ নির্মাণের ব্যবস্থা নিতে বলেছেন জানিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রাথমিক ও গণশিক্ষা সচিবকে চিঠি দেয়া হয়।

ওই চিঠি পেয়ে ভবন নির্মাণের নির্দেশনা দিয়ে গত ১ ফেব্রুয়ারি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে চিঠি দেয় গণশিক্ষা মন্ত্রণালয়।

গণশিক্ষা মন্ত্রী ফিজার বলেন, “আমাদের তাৎক্ষণিকভাবে দ্বিতল ভবন কাম সাইক্লোন শেল্টার নির্মাণের সুযোগ আছে। সেখানে (ওই বিদ্যালয়ে) যা যা করার করব, শুষ্ক মৌসুমেই কাজ শেষ করা হবে।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত