৯ অক্টোবর বেসরকারি শিক্ষক পদে নির্বাচিতদের তালিকা প্রকাশ

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৬, ০০:১৩

জাগরণীয়া ডেস্ক

বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক পদে নিয়োগের জন্য পরীক্ষায় নির্বাচিত প্রার্থীদের ফল আগামী রোববার ৯ অক্টোবর প্রকাশ করা হবে।

রোববার বেলা ৩টায় সচিবালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নির্বাচিতদের তালিকা প্রকাশ করবেন। 

এবার নিয়োগের জন্য নির্বাচিত প্রায় ১৫ হাজার প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। 

সূত্র জানায়, এবারের শিক্ষক নিবন্ধন পরীক্ষায় যারা উত্তীর্ণ হবেন, তাদের নিজ নিজ উপজেলাতেই নিয়োগ দেওয়া হবে। নতুন নিয়মে উপজেলায় না হলে জেলায়, জেলায় না হলে নিয়োগ দেওয়া হবে বিভাগে। এতে স্কুল,কলেজ বা মাদ্রাসা কর্তৃপক্ষ বা সভাপতির কোনো ধরণের হস্তক্ষেপের সুযোগ থাকবে না।

এর আগে শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগ দিত।

শিক্ষক নিয়োগের নতুন নিয়মে নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণরা গত ২০ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদন করেন। শিক্ষক নিয়োগের জন্য বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে অনলাইনে চাহিদাও নেয় এনটিআরসিএ।

এনটিআরসি মাধ্যমে নিয়োগের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে গত ৬ থেকে ২৫ জুন নিজ প্রতিষ্ঠানের শূন্য পদে শিক্ষকের চাহিদা জানায়।

গত বছরের ২১ অক্টোবর ‘বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা ২০০৬’ সংশোধন করে শিক্ষা মন্ত্রণালয়। এরপর ১১ নভেম্বর থেকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

গত ৩০ ডিসেম্বর সংশোধিত বিধিমালা অনুযায়ী নতুন নিয়মে শিক্ষাপ্রতিষ্ঠানের চাহিদার ভিত্তিতে এনটিআরসিএর মাধ্যমে শিক্ষক নিয়োগে নতুন নিয়মের পরিপত্র জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এতে শিক্ষক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা উঠে যায়। নতুন এ ব্যবস্থায় শিক্ষক নিয়োগের ক্ষমতা হারায় শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত