ঢাবি গ-ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৬, ০০:০৯

জাগরণীয়া ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৬-১৭ শিক্ষাবর্ষে গ-ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এতে ৫ দশমিক ৫২ শতাংশ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

৬ অক্টোবর (বৃহস্পতিবার) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রশাসনিক ভবনে কেন্দ্রীয় ভর্তি অফিসে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন।

এ সময় উপস্থিত ছিলেন বিজনেস স্টাডিজ অনুষদের ডিন ও গ-ইউনিটে ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদসহ প্রমুখ।

সাধারণত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দুই তিনদিনের মধ্যে ফল প্রকাশ হয়। কিন্তু এবার পাঁচদিন পর ফল প্রকাশ করা হলো।

এই দেরির কারণ সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.আআমস আরেফিন সিদ্দিক বলেন, 'গ-ইউনিটের প্রশ্নপত্রে একটি সেটে একটা প্রশ্ন কম ছিল। সে প্রশ্নের মান সবাইকে দেয়া হয়েছে। এছাড়া আরো কিছু বিষয় ছিল যেগুলো ম্যানুয়ালি চেক করতে হয়েছে। সেকারণে ফল প্রকাশে একটু বেশি সময় লেগেছে।'

পাশের হার কম হওয়ার কারণ সম্পর্কে তিনি বলেন, 'এবারের পরীক্ষায় ইংরেজি বিষয়ে সবচেয়ে বেশি পরীক্ষার্থী অকৃতকার্য হচ্ছে। যেকারণে পাশের হার কমে গেছে। বিষয়টি কিছুটা উদ্বেগজনক।'

গ-ইউনিটে ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, 'সব ধরনের ব্যবস্থা গ্রহণ করায় এবারের পরীক্ষায় কোন জালিয়াতি হয়নি। তবে প্রশ্নপত্রে ফন্টজনিত যে সমস্যা ছিল সেটা দূরীকরণে আগামী বছর নতুন পদ্ধতি প্রয়োগের কথা চিন্তা করা হবে।'

গত ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় মোট ৪২ হাজার ১২৪ জন ছাত্র-ছাত্রীর মধ্যে ৪০ হাজার ২৩৪ জন অংশগ্রহণ করে। এর মধ্যে ২ হাজার ২২১ জন উত্তীর্ণ হয়েছে। গ-ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ১ হাজার ২৫০টি। পরীক্ষার বিস্তারিত ফল বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। তাছাড়া, যেকোন অপারেটরের মোবাইল ফোন থেকে DU GA তারপর স্পেস দিয়ে রোল নম্বর লিখে ১৬৩২১ নম্বরে এসএমএস করে ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

পাশকৃত ১ থেকে ১৩০০ মেধাক্রম পর্যন্ত শিক্ষার্থীদের আগামী ৯ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত