টিএসসিতে শুরু হয়েছে ‘তৃতীয় ক্ষুদে গবেষক সম্মেলন’

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৮, ১২:৫৮

জাগরণীয়া ডেস্ক

৭ম থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে শুরু হয়েছে ‘তৃতীয় ক্ষুদে গবেষক সম্মেলন, ২০১৮’। 

২০ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) এ সম্মেলনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান। স্কুল শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তির বিকাশ ও সৃজনশীলতা লালনের লক্ষ্যে স্কুলে গবেষণা কার্যক্রম শুরু করে স্বেচ্ছাসেবী গবেষণা সংগঠন ‘চিন্তার চাষ’। ‘চিন্তার চাষ’ স্কুল শিক্ষার্থীদের নিয়ে প্রথম ‘ক্ষুদে গবেষক সম্মেলন, ২০১৬’-এর আয়োজন করে। এরই ধারাবাহিকতায় তৃতীয় ক্ষুদে গবেষক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনে সভাপতির বক্তব্য রাখেন ‘চিন্তার চাষ’র চেয়ারম্যান মোঃ শফিকুর রহমান।

এই সম্মেলনে সারাদিন গবেষণাপত্র, ধারণাপত্র এবং পোস্টার উপস্থাপন করবে শিক্ষার্থীরা। এবারের সম্মেলনে ঢাকা সহ বিভাগীয় শহর থেকে স্কুলের ৭ম-১০ম শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে। অংশগ্রহণের ধরন হলো একক এবং দলীয় (৩ জনের অধিক নয়। এতে সাইন্স, আর্টস এবং কমার্স-সকল বিভাগ থেকে শিক্ষার্থীরা অংশ নেয়।

এমন আয়োজনকে স্বাগত জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান বলেন, বুদ্ধির সঠিক প্রয়োগই তোমাকে উদ্ভাবনীর দিকে নিয়ে যাবে। স্কুলের শিক্ষথীদের নিয়ে এই গবেষণা সম্মেলন ব্যতিক্রমী উদ্যাগ। এই আয়োজনের সফলতা আশা করছি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, একটি চিন্তা আরেকটি চিন্তার জন্ম দেয়। এর মধ্যদিয়ে তোমাদের মধ্যে নতুন নতুন চিন্তার সৃষ্টি হবে। তোমাদেরকে সহজ এবং সাবলীল হতে হবে। যদি তুমি সহজ-সরল ও সাবলীল থাকবে তখন তোমার মধ্য থেকে সুন্দর চিন্তা বের হবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত