'জঙ্গি তৈরিতে উৎসাহিত করছিল পিস স্কুল'

প্রকাশ : ০৩ আগস্ট ২০১৬, ১৪:০২

জাগরণীয়া ডেস্ক

পিস স্কুল পরিচালনার সঙ্গে ‘বাংলাদেশের স্বাধীনতার চেতনার বিরোধী শক্তি জড়িত’ বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি অভিযোগ করেন, এসব বিদ্যালয়ের শিক্ষা ‘জঙ্গি তৈরির ক্ষেত্রকে’ উৎসাহিত করছিল।

বুধবার ঢাকায় এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে পিস স্কুল বন্ধের কারণ ব্যাখ্যা করেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, “পিস স্কুলে যে লেখাপড়া হচ্ছে, পরিবেশ সৃষ্টি হচ্ছে, মানসিকতা গড়ে তোলা হচ্ছে এটি আমাদের নতুন প্রজন্মের শিক্ষার্থীর জন্য, দেশের জন্য কখনও মঙ্গলকর নয়। ওখানে যারা পরিচালনা করছেন তারা আমাদের স্বাধীনতার চেতনার বিরোধী শক্তি। তারা এখানে এমনই মনোভাব তৈরি করছেন যেগুলো জঙ্গিবাদ তৈরির ক্ষেত্রে, ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে বিপথগামী করতে উৎসাহিত করে। যার জন্য এ ধরনের প্রতিষ্ঠান আমরা চালাতে দিতে পারি না”।

বন্ধ করে দেওয়া পিস স্কুলগুলোর শিক্ষার্থীদের দায়িত্ব বিদ্যালয় কর্তৃপক্ষকেই নিতে হবে জানিয়ে মন্ত্রী বলেন, “দায়িত্ব তারাই নেবেন যারা তাদের এই পথে নিয়ে এসেছেন”।

অনুমোদন ছাড়া কেউ স্কুল, কলেজ, মাদ্রাসাসহ কোনো ধরনের শিক্ষা প্রতিষ্ঠান চালাতে পারবে না জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “পিস স্কুল বন্ধ রেখেছি, আরও তদন্ত করে সঠিকগুলো বের করে ব্যবস্থা নেব। আমরা এগুলো সম্পর্কে জেনে-বুঝে তারপর করণীয় স্থির করব।”

যে কোনো প্রতিষ্ঠান চালানোর সময় জাতীয় ঐতিহ্য, মুক্তিযুদ্ধের চেতনা, সংস্কৃতি, জাতীয় ও ধর্মীয় মূল্যবোধসহ ‘সব কিছু’ ধারণ করতে হবে বলেও জানান নাহিদ। তিনি বলেন, “বিপথগামী করে ছেলেমেয়েদের ভুল তথ্য দিয়ে কিংবা বিপথগামী হওয়ার দল তৈরি করে কোনো প্রতিষ্ঠান টিকে থাকতে পারবে না।”

অনুমোদনহীন সব শিক্ষা প্রতিষ্ঠানই বন্ধ করে দেওয়া হবে জানিয়ে নাহিদ বলেন, পিস স্কুল ‘বিশেষ চেইনে’ গড়ে ওঠেছে এবং সাংবাদিকরাই সে বিষয়ে খবর নিয়ে এসেছেন।
“আমরা পুলিশ এবং বিভিন্ন এজেন্সির খবর পেয়েছি, আমরা কথা বলেছি, খবর নিয়েছি। দেখা গেছে, অনেকগুলোর কোনো অনুমোদনই নেয়নি। একটা হয়তো বোর্ডের অনুমোদন নিয়েছে, সেটাও কাওকে না কাউকে ধরে।”

উল্লেখ্য, গুলশান হামলাকারী অন্তত দুজন জাকির নায়েকের বক্তব্যে প্ররোচিত হয়েছিলেন বলে অভিযোগ ওঠার পর গত ১১ জুলাই বাংলাদেশে জাকির নায়েকের পিস টিভির সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত নেয় সরকার। ভারতের বিতর্কিত ইসলামী বক্তা জাকির নায়েকের পিস টিভি বাংলাদেশে বন্ধের পর ‘পিস স্কুল’গুলোর কর্মকাণ্ডের খোঁজ-খবর নিতে শুরু করে সরকার। সব পিস স্কুল বন্ধের নির্দেশের পাশাপাশি বোর্ডের অনুমোদন নেওয়া লালমাটিয়ার একটি পিস স্কুলের নিবন্ধনও মঙ্গলবার বাতিলের নির্দেশ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। জাকির নায়েকের মতাদর্শ অনুসরণ করেই ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন এলাকায় ‘পিস’ শব্দ জুড়ে দিয়ে বিভিন্ন নামে এসব শিক্ষা প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত