রাবিতে শিক্ষকদের মৌন মিছিল, রুয়েটে মহাসড়ক অবরোধ

প্রকাশ : ০৫ আগস্ট ২০১৮, ২২:০৮

জাগরণীয়া ডেস্ক

ঢাকায় নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর রক্তাক্ত হামলার ঘটনার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নিপীড়নবিরোধী শিক্ষকবৃন্দের মৌন মিছিল অনুষ্ঠিত হয়।

রবিবার দুপুর ১টার দিকে রবীন্দ্রকলা ভবনের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে সিরাজী ভবনের সামনে মিলিত হয়। মিছিলে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেয়। 

মিছিলে অন্যান্য শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আ-আল মামুন, কাজী মামুন হায়দার, ইংরেজি বিভাগের আব্দুল্লাহ আল মামুন, বাংলা বিভাগের সৌভিক রেজা, নাট্যকলা বিভাগের কাজী সুস্মিন আফসানা প্রমুখ।     

মিছিল সংক্ষিপ্ত সমাবেশে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সেলিম রেজা নিউটন বলেন, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন কোনো কূটোচালের আন্দোলন না। সারা বাংলাদেশের মানুষের প্রাণের দাবি নিয়ে আমাদের শিক্ষার্থীরা রাস্তায় নেমেছে। খোদ রাষ্ট্রের হাত থেকে, রাষ্ট্রের বল প্রয়োগকারী, আইন প্রয়োগকারী সংস্থাগুলোর হাত থেকে জনসাধারণকে নিরাপদ রাখতে হবে। আমাদেরকে নিরাপদে বাঁচতে হবে।

এর আগে হামলার ঘটনার প্রতিবাদে এবং নিরাপদ সড়কের দাবিতে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে দুপুর ১২টায় মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়ের নিপীড়নবিরোধী শিক্ষার্থীরা। সেখানে শিক্ষার্থীরা দাবির পক্ষে সংহতি প্রকাশ করে হামলাকারীদের শনাক্ত করে বিচার দাবি করেন। সেই সঙ্গে আগামীকাল থেকে কাল-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে নিপীড়নবিরোধী শিক্ষার্থীরা।

রুয়েটে মহাসড়ক অবরোধ

এদিকে ‘নিরাপদ বাংলাদেশ চাই’ স্লোগানে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলা এ কর্মসূচিতে ৬ দফা দাবি জানায় শিক্ষার্থীরা। 

তাদের দাবিগুলো হলো, চলমান পরিস্থিতির সুষ্ঠু তদন্ত ও বিচার, ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি ফাঁসির বাস্তবায়ন, খুনিদের সর্বোচ্চ শাস্তির বাস্তবায়ন, বাক-স্বাধীনতা, গণমাধ্যমের স্বচ্ছতা, আন্দোলন পরবর্তী সকল শিক্ষার্র্থীর নিরাপত্তা নিশ্চিতকরণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত