মধ্যরাতে হল থেকে ছাত্রীদের বের করে দেওয়ার অভিযোগ (ভিডিও)

প্রকাশ : ২০ এপ্রিল ২০১৮, ১৫:৪৫

জাগরণীয়া ডেস্ক

কোটা সংস্কার আন্দোলনে সংশ্লিষ্ট কয়েকজন ছাত্রীকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি সুফিয়া কামাল হল থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে। হল প্রশাসন অভিভাবক ডেকে এনে তাদের বের করে দিয়েছে বলে ছাত্রীরা অভিযোগ করেছেন।

১৯ এপ্রিল (বৃহস্পতিবার) সন্ধ্যার পর থেকে হল কর্তৃপক্ষ বিভিন্ন শিক্ষার্থীকে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ, ফোন কেড়ে নিয়ে ফেইসবুকে কে কোন পোস্ট দিয়েছে তা পরীক্ষা করার পাশাপাশি কয়েকজনকে হল থেকে বের করে দিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

হল থেকে একজন আবাসিক শিক্ষার্থী জানিয়েছেন, গত ১০ এপ্রিল রাতে কোটা সংস্কার আন্দোলন নিয়ে হলের ভিতর ছাত্রলীগ সভাপতি ইফফাত জাহান এশা’র গলায় জুতার মালা পরিয়ে দেয় আন্দোলনের পক্ষের সাধারণ ছাত্রীরা। ওই ঘটনার সঙ্গে ২৬ জন ছাত্রী জড়িত রয়েছে বলে হল কর্তৃপক্ষ চিহ্নিত করে। এই ২৬ জনের অভিভাবকদের গতকাল সন্ধ্যার পর থেকে ডেকে আনা হয়। অভিভাবকদের কাছে ছাত্রীদের তুলে দেয়া হয়।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী বলেন, এসব আবাসিক ছাত্রীকে তাদের অভিভাবকরা নিয়ে যাচ্ছেন। এত রাতে কেন ছাত্রীদের থেকে বের করে দেওয়া হচ্ছে-এমন প্রশ্নের জবাবে প্রক্টর বলেন, বিষয়টি হল প্রভোস্ট ভাল বলতে পারবেন।

কয়েকজন শিক্ষার্থীকে তাদের স্থানীয় অভিভাবকের কাছে তুলে দেওয়ার কথা স্বীকার করেছেন ছাত্রী হলটির আবাসিক শিক্ষক আফরোজা বুলবুল। তবে কেন দেওয়া হয়েছে জানতে চাইলে সে বিষয়ে কিছু বলতে রাজি হননি তিনি।

বিষয়টি নিয়ে কথা বলতে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সবিতা রেজওয়ানা রহমানকে অনেকবার ফোন করা হলেও তিনি তা ধরেননি। আর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান হয়রানির অভিযোগটিকে ‘গুজব’ বলে উড়িয়ে দিয়েছেন।

জিজ্ঞাসাবাদের বিষয়ে তিনি সাংবাদিকদের বলেন, তদন্ত কমিটি হয়েছে, তদন্তের প্রয়োজনে জিজ্ঞাসাবাদ তো করতেই পারে।

গত ১০ এপ্রিলের ঘটনার জের ধরে এই তদন্ত চলছে। সেদিন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা হল ছাত্রলীগের সভাপতি এশার বিরুদ্ধে বিক্ষোভে ফেটে পড়েন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত