‘এ লড়াই মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার লড়াই’

প্রকাশ : ০৬ এপ্রিল ২০১৮, ২৩:১৫

জাগরণীয়া ডেস্ক

মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার এই যে লড়াই তার কোন নির্দিষ্ট সময়সীমা নেই। এ লড়াই চালিয়ে যেতে হবে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে-বললেন আন্তর্জাতিক লড়াই  অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ।

৬ এপ্রিল (শুক্রবার) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা গবেষণা সংসদের আয়োজনে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: শিল্প, সাহিত্য ও সংস্কৃতির অর্জন’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে তিনি এসব কথা বলেন। 

তুরিন আফরোজ বলেন, বুকের তাজা রক্ত ঢেলে আমাদের পূর্বপুরুষেরা যে স্বাধীনতা এনেছে সেই স্বাধীনতা রক্ষার দায়িত্ব আমাদের। সেই স্বাধীনতা রক্ষার জন্য সবার আগে আমাদের বন্ধুর পাশাপাশি শত্রু চিহ্নিত করতে হবে। 

তিনি বলেন, ১৯৭১ সালে বিজয় নিশ্চিত জেনে ১৪ ডিসেম্বর তারা এই দেশকে পঙ্গু করতে সমাজের বিভিন্ন স্তরে ছড়িয়ে পড়ে নিজেদের উদ্দেশ্য বাস্তবায়নের চেষ্টা করে। সেই থেকে আজ অবধি তারা সমাজের বিভিন্ন স্তরে মিশে গিয়ে তারা পাকিস্তানি লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাদের বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে।

তিনি যুদ্ধাপরাধীদের পরবর্তী প্রজন্মের বিষয়ে সাবধান করে দিয়ে বলেন, যুদ্ধাপরাধীদের পরবর্তী প্রজন্ম দেশে-বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে চক্রান্ত করে যাচ্ছে। প্রয়োজনে ভিয়েতনামের মত আইন করে তাদের নিষিদ্ধ করতে হবে।

প্রফেসর আব্দুল খালেকের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বর্ষীয়ান রাজনীতিবিদ গবেষক ড. নূহ-উল-আলম লেনিন, বিশিষ্ট কবি সাংবাদিক ও প্রাবন্ধিক সোহরাব হাসানসহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। দেশি-বিদেশি বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে প্রায় ২১ জন গবেষক এই সেমিনারে বক্তব্য প্রদান করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত