আগামিতে নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৪৮

জাগরণীয়া ডেস্ক

২০১৯ সাল থেকে নতুন পদ্ধতিতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা নেয়ার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে কী হবে সেই পদ্ধতি তা আলোচনা করে ঠিক করা হবে।

২০ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সচিবালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয়ের সভায় এ উদ্যোগের কথা জানানো হয়। সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন।

তিনি বলেন, সভায় সবাই প্রশ্নব্যাংক তৈরির বিষয়ে একমত হয়েছেন। তবে এ বিষয়ে আরো আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

এমসিকিউ পদ্ধতি বন্ধ করা হবে কীনা এমন এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ব্যক্তিগতভাবে আমি এমসিকিউ পরীক্ষার বিরুদ্ধে। প্রধানমন্ত্রী এ বিষয়ে বলার পর এটা এখন প্রক্রিয়ার মাধ্যমে করা হবে।

আরেক প্রশ্নের জবাবে সচিব বলেন, নতুন পদ্ধতিতে এইচএসসি পরীক্ষা নেয়ার কোন সুযোগ নেই। পরীক্ষার প্রশ্ন এরই মধ্যে তৈরি হয়ে গেছে। তবে পরীক্ষা যেন সুষ্ঠুভাবে করা যায় সেদিকে আমরা নতুন কিছু পদক্ষেপ নিব।

প্রশ্নফাঁস ঠেকাতে সচিব বলেন, আমি মনে করি প্রশ্ন ছাপা না হলেই প্রশ্ন ফাঁস হবে না। একটি ডিভাইসের মাধ্যমে অথবা অনলাইনের মাধ্যমে যদি সরাসরি প্রশ্ন কেন্দ্রগুলোতে পাঠানো যায়, তাহলে প্রশ্ন ফাঁস ঠেকানো সম্ভব। নইলে প্রচলিত পদ্ধতিতে প্রশ্ন ফাঁস ঠেকানো দুরূহ।

পাবলিক পরীক্ষা সংক্রান্ত এ সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত