‘ওজিডি বাস্তবায়নে ভূমিকা রাখবে ওপেন একসেস’

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ২২:০৮

জাগরণীয়া ডেস্ক

উন্মুক্ত সরকারি তথ্য বা ওপেন গভর্নমেন্ট ডেটা- ওজিডি বাস্তবায়নে সরকার যে পদক্ষেপ নিয়েছে ‘ওপেন একসেস বাংলাদেশ’ তা ত্বরান্বিত করবে বলে মন্তব্য করেছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব জিয়াউল হক।

১৭ ফেব্রুয়ারি (শনিবার) রাজধানীর ধানমন্ডিতে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে ওপেন একসেস বাংলাদেশ কর্তৃক বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত ওপেন কন ২০১৮ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, উন্মুক্ত সরকারি তথ্য ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশ সরকার বিভিন্ন নীতিমালা ও আইন প্রণয়ন করেছে, যা অনেক উন্নত দেশও করতে সক্ষম হয়নি। এসব আইনের মধ্যে গুরুত্বপূর্ণ আইন হচ্ছে, তথ্য অধিকার আইন ও হুসেইল ব্লোয়ার প্রোটেকশন আইন।

তিনি আরো বলেন, স্বচ্ছতা নিশ্চিত করতে সব ধরনের উদ্যোগকে সমর্থন করে সরকার। উন্মুক্ত সরকারির তথ্য বাস্তবায়নের ক্ষেত্রে দেশে তথ্য, শিক্ষা ও গবেষণায় ওপেন একসেস বাংলাদেশ সহায়ক ভূমিকা রাখবে।

সম্মেলনে ওপেন একসেস বাংলাদেশ এর আহ্বায়ক কনক মনিরুল ইসলাম বলেন, গবেষণাকর্মের ক্ষেত্রে আমরা যেমন পিছিয়ে আছি তেমনি তথ্যের অভিগম্যতার ক্ষেত্রেও পিছিয়ে আছি। উন্মুক্ত তথ্য, উন্মুক্ত গবেষণা ও উন্মুক্ত শিক্ষা- এ ৩টি বিষয় নিয়ে ওপেন একসেস কাজ করে।

সম্মেলনে ওপেন একসেস এর বিভিন্ন দিক ও গবেষণাপত্র প্রকাশক জার্নালের ইতিবাচক নেতিবাচক বিভিন্ন বৈশিষ্ট্য তুলে ধরেন গবেষকরা। গবেষণাপত্র প্রকাশের জন্য কি ধরণের জার্নাল বেছে নেওয়া উচিত সেই ব্যাপারেও আলোচনা করেন তারা।

বক্তারা আশাপ্রকাশ করেন, বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা ও প্রচারণার মাধ্যমে দ্রুত বাংলাদেশে ওপেন একসেস সোর্সগুলোর মাধ্যমে গবেষণা অতি জনপ্রিয় হয়ে উঠবে।

সম্মেলনে ওপেন একসেস বাংলাদেশ এর এক বছরের অভিযাত্রার চিত্র তুলে ধরেন ‘ওপেন একসেস বাংলাদেশ’ এর সদস্য সচিব শুভ্রা কর।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম। 

অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ড. হাসিনা আফরোজ, ইমতিয়াজ হাসান, ড. স্বপ্না ব্যানার্জী, ড. তৌহিদ ভূঁইয়া, প্রফেসর মইন ঊদ্দিন চৌধুরী, প্রফেসর কে এম এ বারী, আব্দুল কাইয়ুম, প্রফেসর হেলাল উদ্দিন আহমদ, প্রফেসর মুস্তাফিজুর রহমান ও প্রফেসর মিরাজ আহমেদ চৌধুরী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত