ওপেন একসেস এশিয়া আঞ্চলিক সামিটে যাচ্ছে বাংলাদেশ

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৭, ১৬:৩৬

জাগরণীয়া ডেস্ক

আগামী ১-৩ ডিসেম্বর Open in Action: Reaching the Information Divide প্রতিপাদ্যকে সামনে রেখে নেপালের রাজধানী কাঠমুন্ডুর হোটেল অর্ণাপূর্ণা তে ওপেন একসেস এশিয়া আঞ্চলিক সামিট অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই সামিটে বাংলাদেশ সহ এশিয়ার ১৬টি দেশ এবং ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া ও উত্তর আমেরিকার ওপেন একসেস স্কলারগণ উপস্থিত থাকবেন। 

মুলত এশিয়ার দেশগুলোর মধ্যে শিক্ষা, তথ্য ও গবেষণা সমূহ ছাত্র, শিক্ষক ও গবেষকদের কাছে সহজ ও উন্মুক্তভাবে প্রবেশাধিকারের জন্য ওপেন একসেস কমিউনিটি কাজ করে থাকে। 

এবছর এশিয়া সহ বিশ্বের খ্যাতিমান ওপেন স্কলাররা এই সামিটে বিভিন্ন নিবন্ধ, প্যানেল ডিসকাশন ও উন্মুক্ত আলোচনার মাধ্যমে এশিয়ার দেশগুলোর Open Education, research and Open Science এর প্রসারের ক্ষেত্রে সম্ভবনা ও সমস্যা গুলো মোকাবিলায় করণীয় নির্ধারণ করবেন। এছাড়া এশিয়ার দেশগুলো কিভাবে পারস্পরিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে ওপেন রিসার্চ, ডেটা ও শিক্ষা নিয়ে একসাথে কাজ করতে পারে তা নিয়ে এই সামিটে বিস্তারিত আলোচনা হবে বলে আয়োজক কমিটি থেকে জানা গেছে। 

উক্ত সামিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা, ওপেন একসেস বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও আহবায়ক কনক মনিরুল ইসলামের নেতৃত্বে ৮ সদস্যের এক প্রতিনিধি দল অংশগ্রহণ করবে। এই সামিটে তিনি ওপেন একসেস এশিয়ার সমস্যা, সম্ভাবনা ও করণীয় বিষয়ক প্যানেল ডিসকাশনে ডা. রোশার কার্ণ, নিক সোয়কি, শ্রীধর গোতম এর সাথে একটি নিবন্ধ উপস্থাপন করবেন। 

৯ সদস্যের প্রতিনিধি দলে সাংবাদিক হোসেন সোহেল, গবেষক ও টেলিটক বাংলাদেশের ডিজিএম ম.ম আসাদুল্লাহ, তথ্য প্রযুক্তিবিদ আশরাফুল কবীর জুয়েল ও শামীম হোসেন এবং লাইব্রেরি পেশাজীবীদের মধ্যে ড.মিলন খান, ড. সুস্মিতা দাস, শাহজাদা মাসুদ আনোয়ারুল হক ও কাজী ফরহাদ নোমান রয়েছেন। 

এবারের এশিয়া আঞ্চলিক সামিটটি ওপেন একসেস নেপাল, Scholarly Publication and Academic Resources Coalition (SPARC), Welcome Trust এবং The Hewlett Foundation এর সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত