রাবিতে অব্যাহত যৌন হয়রানির প্রতিবাদে মানববন্ধন

প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৭, ২০:৪০

জাগরণীয়া ডেস্ক

ক্যাম্পাসের ভেতরে অব্যাহত যৌন হয়রানির প্রতিবাদ ও দোষীদের আইনের আওতায় আনাসহ তিন দফা দাবিতে মানববন্ধন করেছে প্রগতিশীল ছাত্রজোটের রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা।

২২ নভেম্বর (বুধবার) বেলা দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

তাদের অন্য দাবিগুলো হলো- যৌন নিপীড়নবিরোধী সেল চালু করে তার কার্যক্রম চূড়ান্তমাত্রায় বৃদ্ধি ও ক্যাম্পাসে সন্ত্রাসী বহিরাগতদের প্রবেশাধিকার সংরক্ষিত করতে হবে। 

মানববন্ধনে বক্তারা বলেন, ক্যাম্পাসে আমাদের কোন নিরাপত্তা নেই। সকাল, দুপুর, সন্ধ্যায় ক্যাম্পাসে মেয়েরা যৌন হয়রানির শিকার হচ্ছে। মেয়েদের গায়ের ওড়না ধরে টান দেয়, তাদের গায়ে হাত দেয়। পারলে তাদের ধরে নিয়ে গিয়ে ধর্ষণও করে। আর এসব ঘটনা ঘটায় বহিরাগতরা। তারা ক্যাম্পাসে এসে যা কিছু তাই করে যাচ্ছে। অথচ তাদের বাধা দেওয়ার কেও নেই।

তারা আরও বলেন, আমাদের ক্যাম্পাসে যৌন হয়রানি নিপীড়ন নিরোধে যে একটি কমিটি আছে, অনতিবিলম্বে সেই কমিটিকে কার্যকর করতে হবে, কমিটিটি পূর্ণাঙ্গ করতে হবে। সেইসঙ্গে হল ও বিভাগের শিক্ষার্থীদের কমিটি নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে। যাতে শিক্ষার্থীরা সেখানে গিয়ে অভিযোগ করতে পারে।

আজ বিশ্ববিদ্যালয়ে অহরহ যৌন হয়রানি, অপহরণ, ছিনতাইয়ের মতো ঘটনা ঘটে। এ সব ঘটনায় শিক্ষার্থীদের বিপদে কেউ এগিয়ে আসে না। শিক্ষার্থীদের অধিকার নিয়ে কেউ কথা বলতে চায় না। তাই বিশ্ববিদ্যালয়ে অতিদ্রুত রাকসু নির্বাচন দিতে হবে। যেখানে শিক্ষার্থীদের অধিকার রক্ষা করা হয়। তাই রাকসু নির্বাচন অতি জরুরি হয়ে দাঁড়িয়েছে।

ছাত্র ফেডারেশনের রাবি শাখার সাধারণ সম্পাদক তমাশ্রী দাসের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বিল্পবী ছাত্র মৈত্রী, কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা। এসময় বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এর আগে গত ২১ নভেম্বর (মঙ্গলবার) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে ইংরেজি বিভাগের এক শিক্ষার্থী যৌন হয়রানির শিকার হন। তার শরীর থেকে ওড়না টেনে নিয়ে কিছুদূর গিয়ে ফেলে দেয় মোটরসাইকেলবাহী কয়েকজন দুর্বৃত্ত। এর আগের দিনও সোমবার রাত ৮টার দিকে মুন্নুজান হলের সামনে নানা অশ্লীল কথাবার্তা বলে এক ছাত্রীকে পেছন থেকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়া হয়।

এছাড়া ১৭ নভেম্বর সকালে তাপসী রাবেয়া হলের সামনে থেকে এক ছাত্রী অপহরণের শিকার হয়। ৩০ ঘণ্টা পর ঢাকা থেকে তাকে উদ্ধার করে আইনশৃঙ্খলা বাহিনী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত