মাভাবিপ্রবিতে প্রতি আসনে লড়বে ৮৮ জন

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৭, ১৪:৫৯

জাগরণীয়া ডেস্ক

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ প্রথম সেমিস্টারের ভর্তি পরীক্ষায় এবার প্রতি আসনের বিপরীতে লড়বে ৮৮ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের বিএসসি (ইঞ্জিনিয়ারিং), বিবিএ, বি.ফার্ম এবং বিএসসি (অনার্স) কোর্সে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের মধ্যে এ প্রতিদ্বন্দ্বীতা হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

জানা যায়, সবচেয়ে বেশি প্রতিযোগীতা হবে ‘এ’ ইউনিটে। ৮ নভেম্বর রাত ১১.৫৯ ঘটিকায় শেষ সময় পর্যন্ত চারটি ইউনিটের ১৫ টি বিভাগে ৮ শত ১৫টি আসনের জন্য মোট ৭১ হাজার ২ শত ৭৬ জন শিক্ষার্থী আবেদন করেছে। ‘এ’ ইউনিটে প্রতি আসনের জন্য লড়বে ১ শত ৩২ জন পরীক্ষার্থী।

‘এ’ ইউনিটে তিনটি বিভাগে ১শত ৭০টি আসনের জন্য ২২ হাজার ৩ শত ৩৪ জন, ‘বি’ ইউনিটের ছয়টি বিভাগে ২শত ৯৫ টি আসনের জন্য ২৮ হাজার ২ শত ৮৮ জন, ‘সি’ ইউনিটের চারটি বিভাগে ২শত ৩০টি আসনের জন্য ১৩ হাজার ৩ শত ৯১ জন এবং ‘ডি’ ইউনিটের দুটি বিভাগে ১শত ২০টি আসনের জন্য ৭ হাজার ২ শত ৬৩ জন শিক্ষার্থী আবেদন করেছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাউদ্দিন।

এমসিকিউ পদ্ধতিতে আগামী ৮ ডিসেম্বর ‘এ’ ও ‘বি’ এবং ৯ ডিসেম্বর ‘সি’ ও ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড ও ওয়েব সাইট www.mbstu-admission.org থেকে জানা যাবে।

নির্দিষ্ট সময়েই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন ড. পিনাকী দে।

উল্লেখ্য, গত বছর ভর্তি পরীক্ষায় প্রতি আসনে ৮৪ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বীতা করেছিল। মোট পরীক্ষার্থীর সংখ্যা বাড়লেও এবছর ‘এ’ ইউনিটে প্রতিযোগী কমেছে। গত বছর ‘এ’ ইউনিটে প্রতি আসনে প্রতিযোগীতা করেছিল ১ শত ৪৪ জন পরীক্ষার্থী। তবে অন্যান্য সকল ইউনিটে প্রতিযোগীর সংখ্যা বেড়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত