ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৭, ২১:২০

জাগরণীয়া ডেস্ক

ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল সবচেয়ে কম সময়ের মধ্যে প্রকাশ করা হয়েছে।‘ঘ’ ইউনিটে এবার ১৪.৩৫ শতাংশ কৃতকার্য হয়েছে।

আজ ২২ অক্টোবর (রবিবার) দুপুরে ঢাবির সিনেট ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে ফল ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

গত ২০ অক্টোবর যে প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়, তার ইংরেজি অংশের ২৪টা প্রশ্ন পরীক্ষা শুরুর প্রায় আট ঘণ্টা (৩টা ১৯ মিনিটে) আগেই এক ই-মেইলে আসে। পরীক্ষার প্রশ্নের সঙ্গে ইংরেজি অংশটি মিলিয়ে দেখলে ২৪টায় মিল পাওয়া যায়।

ফল প্রকাশের সময় উপাচার্য সাংবাদিকদের বলেন, 'পরীক্ষা শেষে আমরা প্রশ্ন ফাঁসের বিষয়টি জানতে পেরেছি। একটি দুষ্টু চক্র বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার চেষ্টা করছে।' 

‘আমরা বিষয়টি কঠোরভাবে তদন্ত করছি। যারা এ কাজে জড়িত, তাদের সর্বোচ্চ শাস্তি দেওয়া হবে।’ 

তবে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রশ্ন ফাঁসের বিষয়টি অস্বীকার করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম। বিবৃতিতে তিনি দাবি করেন, পরীক্ষা অনুষ্ঠানের আগের রাতেই প্রশ্নপত্র বা এর একাংশ ফাঁস হয়েছে। এই দাবি অসত্য ও বাস্তবসম্মত নয়। 

রবিবার ফল প্রকাশের আধা ঘণ্টা আগে ফাঁসকৃত প্রশ্নে পরীক্ষা নেওয়ায় তা বাতিলের দাবি জানিয়ে বিক্ষোভ মিছিল করেন বামপন্থী কিছু সংগঠনের নেতাকর্মীরা।
বিক্ষোভকারীদের দাবি, পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার আট ঘণ্টা আগে প্রশ্নপত্র ফাঁস হয়েছে। এর প্রমাণ আছে। তাই এ পরীক্ষা বাতিল করতে হবে। 

এ সময় বিক্ষোভকারীরা রেজিস্ট্রার ভবনের দুটি গেট ভাঙচুর করে উপাচার্য অফিসের সামনে বিক্ষোভ করেন। ‘ঘ’ ইউনিটের ফল admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে। এ ছাড়া মোবাইল ফোন থেকে DU GHA টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস সেন্ড করে ফল জানা যাবে। 

গত শুক্রবার (২০ অক্টোবর) ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৮৬টি কেন্দ্রে শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন। এ পরীক্ষায় ১ হাজার ৬১০ টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করে ৭১ হাজার ৫৪৯ পরীক্ষার্থী। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত