বিশ্ববিদ্যালয় থেকে ‘হিন্দু-মুসলিম’ নাম বাদ দেওয়ার সুপারিশ

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৭, ১৬:১০

জাগরণীয়া ডেস্ক

ভারতে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে ‘হিন্দু’ ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে ‘মুসলিম’ শব্দটি বাদ দেওয়ার সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের একটি প্যানেল।

দেশটির ১০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, আর্থিক এবং প্রশাসনিক অনিয়ম নিয়ে তদন্তের জন্য একটি কমিটি তৈরি করতে ইউজিসিকে নির্দেশ দেয় কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। সেই তালিকায় বেনারস হিন্দু ইউনিভার্সিটি এবং আলিগড় মুসলিম ইউনিভার্সিটিও ছিল। এর মধ্যে একটি প্যানেল এই দুই বিশ্ববিদ্যালয় নিয়ে তদন্ত করে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্যানেল তাদের লিখিত প্রতিবেদনে বলেছে, ধর্মনিরপেক্ষ ভারতে এ ধরনের দুটি ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয়ের নামে ‘হিন্দু’ ও ‘মুসলিম’ শব্দ দুটি বাঞ্ছনীয় নয়।

কমিটি ‘হিন্দু’ ও ‘মুসলিম’ শব্দ দুটি বাদ দেওয়ার প্রস্তাব দিয়েছে। কমিটি বলেছে, শুধু ‘বেনারস বিশ্ববিদ্যালয়’ ও ‘আলিগড় বিশ্ববিদ্যালয়’—এই নাম রাখা যেতে পারে।

পাশাপাশি কমিটি এ কথাও বলেছে, প্রয়োজনে দুটি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতাদের নাম দেওয়া যেতে পারে।

এদিকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্যানেলের প্রতিবেদন প্রকাশের পর ভারতের কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেছেন, বিশ্ববিদ্যালয় দুটির নাম বদলের কোনো চিন্তাভাবনা সরকারের নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত