হোম টাস্কে লিখতে দিলো সুইসাইড নোট

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৫৭

জাগরণীয়া ডেস্ক

স্কুল থাকলেই হোমওয়ার্ক থাকবে এটাই স্বাভাবিক। আর তাই সন্তানকে হোমওয়ার্ক করাতে গিয়ে অনেক মা-বাবাকেই হিমশিম খেতে হয়। নানান সৃজনশীল বিষয়ে পারদর্শী করার জন্যই বিভিন্ন উপায়ে ছাত্রছাত্রীদের গড়ে নিতে চান শিক্ষক ও অভিভাবকরা। নতুন নতুন বিষয়ে হোম টাস্ক দেওয়া হয়। এ আর নতুন কী। 

অভিভাবকরাও এর সঙ্গে অভ্যস্ত। কিন্তু তাই বলে হোম টাস্কে লিখতে দেওয়া হবে সুইসাইড নোট! সম্প্রতি এক শিক্ষকের এহেন হোমওয়ার্ক দেওয়াকে কেন্দ্র করেই তীব্র বিতর্ক ছড়ায়।

জানা যায়, ক্লাসে শেক্সপিয়ারের ম্যাকবেথের নির্বাচিত অংশ পড়িয়েছিলেন এক শিক্ষক। লেডি ম্যাকবেথের ঘটনার উল্লেখ করেই তারপর পড়ুয়াদের একটি সুইসাইড নোট লেখার কাজ দেন তিনি। প্রিয়জনদের উদ্দেশ্য করেই তা লিখতে হবে। এহেন হোম টাস্ক নিয়েই বাসায় ফেরে পড়ুয়ারা। এদিকে সন্তানদের হোমওয়ার্কের দেখে তো অভিভাবকদের চক্ষু চড়কগাছ। যোগাযোগ করা হয় স্কুল কর্তৃপক্ষর সঙ্গে। আপাতত ব্রিটেনের থমাস টালিস স্কুলের এই ঘটনায় বিশ্বজুড়েই নানারকম প্রশ্ন উঠেছে। পড়ুয়াদের সকলেরই বয়স অল্প। কিশোর-কিশোরীদের মনে এই হোমওয়ার্ক যে গভীর প্রভাব ফেলেছে, তা অভিভাবকদের অভিযোগেই স্পষ্ট।

এক অভিভাবক জানিয়েছেন, তার কন্যা এই হোমওয়ার্ক করতে গিয়ে রীতিমতো হতাশাগ্রস্ত হয়ে পড়ে। আবার এই বয়সে অনেক কিশোর পড়ুয়াই হতাশার কারণে আত্মহত্যা করে। পরীক্ষায় খারাপ ফল বা অভিভাবকদের প্রত্যাশার চাপও এ ক্ষেত্রে অনেকাংশে দায়ী। তাই এই বয়সেই অনেক পড়ুয়ার বন্ধু হারানোর অভিজ্ঞতা হয়েছে। 

এ হোমওয়ার্ক করতে গিয়ে ফিরে এসেছে সেই ভয়াবহ স্মৃতি। তাতে রীতিমতো অসুস্থ বোধ করেছে কোনো কোনো পড়ুয়া। অভিভাবকদের তরফে কড়া প্রতিক্রিয়া পেয়ে ইতোমধ্যেই ক্ষমা চেয়েছে ওই স্কুল কর্তৃপক্ষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত