খাদ্যে বিষক্রিয়ায় আক্রান্ত ৩২ ছাত্রী

প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ০০:০২

জাগরণীয়া ডেস্ক

নোয়াখালী নার্সিং ইনস্টিটিউটের প্রথম বর্ষের ৩২ জন ছাত্রী ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। ৯ আগস্ট (বুধবার) ভোরে থেকে সকাল সাড়ে ১০টা নাগাদ অসুস্থ অবস্থায় ২৭ জন ছাত্রীকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া আরো পাঁচজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে আবাসিক হলে পাঠানো হয়েছে।  এদের প্রত্যেকের বয়স ১৯ বছর। 

চিকিৎসকেরা ধারণা করছেন খাদ্যের বিষক্রিয়ায় তারা ডায়রিয়ায় আক্রান্ত হয়ে থাকতে পারে।

হাসপাতালে চিকিৎসাধীন একাধিক শিক্ষার্থী জানান, ইনস্টিটিউটের হোস্টেলের ডাইনিংয়ে মাছ দিয়ে রান্না করা সবজি (আলু, পেপে ও কুমড়া) খেয়ে প্রশিক্ষণ কেন্দ্রের প্রথম বর্ষের কয়েকজন শিক্ষার্থীর পেট ব্যথা ও বমি শুরু হয়। ৯ আগস্ট (বুধবার) সকাল ১০টা নাগাদ অসুস্থের সংখ্যা বাড়তে থাকে।

নোয়াখালী জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক চিকিৎসক (আরএমও) সৈয়দ মহি উদ্দিন আজিম জানান, সকাল সাড়ে ১০টা পর্যন্ত ২৭ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং পাঁচজনকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। সবাইকে প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হচ্ছে। ধারণা করা হচ্ছে, খাদ্যে বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছেন ছাত্রীরা। আক্রান্ত ছাত্রীদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর। 

নার্সিং ইনস্টিটিউটের তত্ত্বাবধায়ক বেবি সুলতানা জানান, ভোররাত থেকে হোস্টেলের প্রথম বর্ষের ছাত্রীদের একে একে পাতলা পায়খানা ও বমি হতে থাকে। পরে তারা অসুস্থ ছাত্রীদের দ্রুত জেনারেল হাসপাতালে ভর্তি করেন।

তিনি বলেন, হোস্টেলের ডাইনিংয়ের খাবারে সমস্যা হলে ইনস্টিটিউটের ছয়টি ব্যাচের ছাত্রীরা আক্রান্ত হত। কিন্তু আক্রান্ত সকলেই প্রথমবর্ষের শিক্ষার্থী। তাই শিক্ষার্থীরা বাইরে ফুচকা কিংবা অন্য কোনো খাবার কক্ষে নিয়ে খেয়ে তা থেকে ডায়রিয়ায় আক্রান্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

এদিকে ঘটনার তদন্তে হাসপাতালের আবাসিক চিকিৎসক ফরিদউদ্দিনকে প্রধান করে তিন সদস্যের কমিটি করা হয়েছে বলে জানিয়েছেন নোয়াখালী সদর হাসপাতালে তত্ত্বাবধায়ক ডা. শামসুল করিম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত