জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৭, ১৭:২৯

জাগরণীয়া ডেস্ক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ভর্তির আবেদন কার্যক্রম শুরু হয়েছে।

৮ আগস্ট (মঙ্গলবার) দুপুর ১২টায় উপাচার্যের সম্মেলন কক্ষে ভর্তি কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য ড. মিজানুর রহমান। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে (www.admission.jnu.ac.bd) ৩১ আগস্ট রাত ১২টা পর্যন্ত ভর্তির জন্য অনলাইনে আবেদন করা যাবে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে এবার পাঁচটি ইউনিটের ২ হাজার ৭শ’ ৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার্থীরা আবেদন ফি ‘এ’ ‘বি’ ‘সি’ ও ‘ডি’ ইউনিটের প্রতিটির জন্য সার্ভিস চার্জসহ ৫০৫ টাকা এবং ‘ই’ ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৬০৬ টাকা ‘বিকাশ, শিওর ক্যাশ বা রকেট’ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

যে সব শিক্ষার্থী ২০১৪- ২০১৫ সালে এসএসসি সমমান এবং ২০১৭ সালে এইচএসসি সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

‘এ’ ইউনিটের জন্য ন্যূনতম ৮. ৫ জিপিএ, ‘বি’ ইউনিটের জন্য ৮.০ জিপিএ (তবে কোনো পরীক্ষায় ৩.৫ জিপিএ এর নিচে নয়), ‘সি’ ইউনিটের জন্য ৮.৫ জিপিএ, ‘ডি’ ইউনিটের জন্য যোগ্যতা থাকতে হবে এবং এইচএসসি সমমান পরীক্ষায় বাংলা এবং ইংরেজিতে ন্যূনতম ‘এ-’ থাকতে হবে।

‘ই’ ইউনিটের জন্য এসএসসি সমমান ও এইচএসসি সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে হলে কোনো ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবে না।

বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয় আগামী ১৫ সেপ্টেম্বর ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত), ১৬ সেপ্টেম্বর ‘ই’ ইউনিটের (নাট্যকলা বিভাগ, সংগীত বিভাগ ও চারুকলা বিভাগ), ২২ সেপ্টেম্বর ‘বি’ ইউনিটের (কলা ও আইন অনুষদভুক্ত), ১৩ অক্টোবর ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ এবং লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত) এবং ২০ অক্টোবর ‘ডি’ (সার্বজনীন) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সব ইউনিটের ভর্তি পরীক্ষার সময় বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত। ভর্তি সংশ্লিষ্ট সব তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (http://admission.jnu.ac.bd এবং http://admissionjnu.info) এ পাওয়া যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত