ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৭, ১৫:১৬

জাগরণীয়া ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। এই অনলাইন আবেদন কার্যক্রম চলবে আগামী ২৯ আগস্ট রাত ১০টা পর্যন্ত। 

৭ আগস্ট (সোমবার) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসে এ প্রক্রিয়ার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবার মোট সাত হাজার ৮৩টি আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ‘ক’ ইউনিটে এক হাজার ৭৬৫, ‘খ’ ইউনিটে দুই হাজার ৩৬৩ আসন, ‘গ’ ইউনিটে এক ২৫০, ‘ঘ’ ইউনিটে এক হাজার ৫৪০ ও ‘চ’-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটে পরীক্ষা দেওয়ার জন্য পরীক্ষার্থীদের আলাদা আলাদা যোগ্যতার প্রয়োজন হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৮ পয়েন্ট থাকলে ‘ক’ ইউনিটে পরীক্ষা দেওয়া যাবে। যার মধ্যে এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম ৩ দশমিক ৫ পয়েন্ট, ‘খ’ ইউনিটে লাগবে ৭ পয়েন্ট, এসএসসি ও এইচএসসিতে থাকতে হবে ন্যূনতম ৩ পয়েন্ট। ‘গ’ ইউনিটে পরীক্ষা দিতে চাইলে লাগবে ৭ দশমিক ৫ পয়েন্ট, যার মধ্যে এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম ৩ দশমিক ৫ পয়েন্ট থাকবে। ‘ঘ’ ইউনিটে সব বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারেন, তাই প্রত্যেক বিভাগের জন্য আলাদা আলাদা যোগ্যতার প্রয়োজন। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য লাগবে ৮ পয়েন্ট, মানবিক বিভাগের জন্য ৭ পয়েন্ট, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ৭ দশমিক ৫ পয়েন্ট ও চ ইউনিটে ৬ দশমিক ৫ লাগবে (এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম তিন পয়েন্ট)। 

এবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ক ইউনিটে ১৩ অক্টোবর, খ ইউনিটে ২২ সেপ্টেম্বর, গ ইউনিটে ১৫ সেপ্টেম্বর, ঘ ইউনিটে ২০ অক্টোবর ও চ ইউনিটের লিখিত পরীক্ষা ১৬ সেপ্টেম্বর এবং অঙ্কন ২৩ সেপ্টেম্বর। 

এ বছর দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করা শিক্ষার্থীদের মধ্যে ‘ক’ ইউনিটে এক লাখ ২৬ হাজার ২২ জন, ‘খ’ ইউনিটে এক লাখ ৪১ হাজার ৮৬১ জন, ‘গ’ ইউনিটে এক লাখ এক হাজার ১৭১ জন, ‘ঘ’ ইউনিটে দুই লাখ ৪৪ হাজার ৩৯ জন ও ‘চ’ ইউনিটে চার লাখ ৮৭ হাজার ৩৭৩ জন আবেদন করতে পারবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত