জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাজেট বিশ্লেষণ সেমিনার অনুষ্ঠিত

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৭, ০২:০৪

জাগরণীয়া ডেস্ক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘জাতীয় বাজেট: ঐতিহাসিক প্রেক্ষাপট এবং সমসাময়িক বিশ্লেষণ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

৬ আগস্ট (রবিবার) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রো-উপাচার্য অধ্যাপক ড. আমির হোসেন বলেন, বাজেট নিয়ে রাজনীতিবিদদের মধ্যে সব সময়ই মিশ্র প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়। ক্ষমতাসীন দলের পক্ষ থেকে বাজেট প্রশংসনীয় এবং বিরোধী দলের পক্ষ থেকে বাজেটে জনস্বার্থ রক্ষিত হয়নি বলে মন্তব্য করা হয়।

প্রো-উপাচার্য তার বক্তব্যে আরো বলেন, উন্নয়নের সঙ্গে সামাজিক ও অর্থনৈতিক বিষয়াবলি জড়িত। ঋণ খেলাপীদের কাছ থেকে ঋণের টাকা আদায় করা সম্ভব হলে নানাবিধ উন্নয়নমূলক কাজ সম্পন্ন করা সহজ হয়।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আনু মুহাম্মদ জুলাই-জুন, অর্থ বছর পরিবর্তনের দাবি করেন।

তিনি বলেন, স্বাধীন বাংলাদেশের অর্থ বছর এপ্রিল মাসে শুরু হয়েছিলো। এখন সময় হয়েছে অর্থ বছর পরিবর্তনের। বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান বিগত অর্থ বছরে বাজেটে বরাদ্দকৃত বিভিন্ন প্রকল্পের টাকা ব্যয় করার জন্য জুন-জুলাই মাসে প্রয়োজনের মাত্রারিক্ত অর্থ ব্যয় করে বরাদ্দকৃত অর্থ খরচ দেখাতে উদ্যোগী হয়ে উঠেন। এরফলে দুর্নীতির মাত্রা বৃদ্ধি পায়।

তিনি আরো বলেন, দেশ ব্যক্তি বা গোষ্ঠির পরিবর্তে প্রতিষ্ঠান দ্বারা দেশ পরিচালিত হলে জনসাধারণের অধিকার ও সম্পদ ব্যবস্থাপনায় ন্যায্যতা নিশ্চিত হয়।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগীয় ছাত্র মো. মনির হোসেন, রফিকুল ইসলাম, ইশতিয়াক রায়হান, জায়েদ বিন সাত্তার।

আলোচনা করেন শরমিন্দ নীলোর্মি ও নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. আকতার মাহমুদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত