আমরণ অনশনে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষার্থী

প্রকাশ : ০৩ আগস্ট ২০১৭, ১৮:২১

জাগরণীয়া ডেস্ক

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের এক শিক্ষককে চাকরিচ্যুতির নোটিশ দেওয়ার জের ধরে চলমান সংকটের পঞ্চম দিনে বিশ্ববিদ্যালয়ের ছয় শিক্ষার্থী আমরণ অনশন শুরু করেছেন। ৩ আগস্ট (বৃহস্পতিবার) বেলা ১১টার দিকে মহাখালীতে বিশ্ববিদ্যালয়টির প্রধান ক্যাম্পাসে অনশনে যান তারা। 

এ ছয় শিক্ষার্থীরা হলেন- আইন বিভাগের কামরুন নাহার, ইরফানুল রহমান, সাদিয়া আফরিন, শেখ নোমান, ম্যাথমেটিকস ও ন্যাচারাল সায়েন্স বিভাগের আকাশ আহমেদ ও বিজনেস স্কুলের ইয়াসিনুর রহমান।

চলমান সংকটের মধ্যে বুধবার (২ আগস্ট) থেকে দুদিনের জন্য ক্লাস বন্ধ ঘোষণা করে ব্র্যাক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে যেসব পরীক্ষা চলমান রয়েছে, তা অব্যাহত থাকবে বলে জানানো হয়।

৩ আগস্ট (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের সব বিভাগে ক্লাস বন্ধ থাকার মধ্যেই ছয় শিক্ষার্থী অনশনে যান। একই সঙ্গে আজও বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

তাদের অভিযোগ, চুক্তিভিত্তিক শিক্ষক ফারহান উদ্দিন আহমেদকে গত ৩০ জুলাই মানবসম্পদ বিভাগ থেকে চাকরিচ্যুতির নোটিশ দেওয়া হয়। কিন্তু তিনি তা গ্রহণে অস্বীকৃতি জানালে রেজিস্ট্রার বিভাগের একাধিক কর্মকর্তা তার আইডি কার্ড কেড়ে নিয়ে তাকে লাঞ্ছিত করেন। এরপর বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

অনশনরত কামরুন নাহার সাদিয়া আফরিন বলেন, বিশ্ববিদ্যালয়ের পুরুষ নিরাপত্তা কর্মীরা ছাত্রীদের শরীরে হাত দিয়েছে, আমাদের লাঞ্ছিত করেছে। আমরা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের পদত্যাগ ও এর বিচার চাই। আমাদের দাবি না মানা পর্যন্ত অনশন চলবে।

আন্দোলনকারীদের অভিযোগ, ১ আগস্ট বিক্ষোভ চলাকালে ছাত্রছাত্রীদের লাঞ্ছিত করা হয়। এ ঘটনায় সরকারের কাছেও বিচার দাবি করেন তারা। এদিকে চাকরিচ্যুত শিক্ষক ফারহান উদ্দিন আজ ঢাকা জেলা দায়রা জজ আদালতে মামলা করতে গেছেন বলে জানা গেছে।

চলমান সংকট সমাধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সহ-উপাচার্য অধ্যাপক আ ফ ম ইউসূফ হায়দার, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামসহ পাঁচ সদস্যের অনুসন্ধান কমিটি পুনর্গঠন করেছে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত