স্কুলকে মাসিকবান্ধব করবে ‘ঋতু প্রজেক্ট’

প্রকাশ : ১৮ জুলাই ২০১৭, ০২:১৭

জাগরণীয়া ডেস্ক

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং রেডঅরেঞ্জ মিডিয়া এ্যান্ড কমিউনিকেশনস-এর যৌথ আয়োজনে ১৬ জুলাই (রবিবার) বিকেল ৩টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে ‘মেয়েদের সেরা স্কুল’ টিভি সিরিজসহ ‘ঋতু’ প্রজেক্টের উদ্বোধন করা হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, এমপি, উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে মেয়েদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ে স্কুল ভিত্তিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই ক্যাম্পেইন প্রজেক্টের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত কিংডম অব নেদারল্যান্ডস-এর সম্মানিত রাষ্ট্রদূত জনাব লিওনি মার্গারিটা কুলেনারা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর-এর মহাপরিচালক প্রফেসর ড. এসএম ওয়াহিদুজ্জামান এবং স্বাস্থ্য অধিদপ্তর-এর মহাপরিচালক প্রফেসর ড. আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার। 

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, এমপি, তার বক্তব্যে উল্লেখ করেন, ২০১৫ সালে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় সকল মাধ্যমিক বিদ্যালয়ে মেয়েদের জন্য মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বান্ধব টয়লেট ও মাসিকের সময় প্রয়োজনীয় সহায়তা নিশ্চিত করার নির্দেশনা প্রদান করে প্রজ্ঞাপন জারি করেন।

মাননীয় মন্ত্রী সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী সকল মাধ্যমিক বিদ্যালয়ে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে আহবান জানান।

তিনি বলেন, “শিক্ষা মন্ত্রণালয় আরো প্রত্যাশা করবে যেন সকল বিদ্যালয়ে শিক্ষকরা পাঠ্যক্রম অনুযায়ী মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনার অধ্যায়টি শিক্ষার্থীদের গুরুত্ব সহকারে পড়াবেন”।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা বলেন, ঋতু ক্যাম্পেইনের মাধ্যমে ছেলেমেয়েদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা সম্পর্কে সঠিক তথ্য দিয়ে, সকল কুসংস্কার ভেঙে, তাদেরকে খোলা মনের মানুষ হিসেবে গড়ে তুলতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে ‘ঋতু’ প্রজেক্ট।

বাংলাদেশে প্রতি মাসে ২ কোটি ৫০ লক্ষ নারীর মাসিক হয়। কিন্তু মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা সম্পর্কে সচেতনতা না থাকায় শতকরা ৮৫ ভাগ নারীরা এ সময় অস্বাস্থ্যকর পুরানো কাপড় ব্যবহার করেন। আর স্কুলগামী মেয়েদের মধ্যে শতকরা ৩৬ ভাগ মেয়েদের প্রথম মাসিকের আগে মাসিক সম্পর্কে কোন ধারণাই থাকে না।

এমন অবস্থায় মাসিক নিয়ে অসচেতনতা দেশের কিশোরীদের সুস্থভাবে বেড়ে ওঠার পথে অনেক বড় বাঁধা হয়ে দাঁড়ায়। বাংলাদেশের স্কুলগুলোকে মাসিকবান্ধব করে তুলতে যাত্রা শুরু করেছে ঋতু প্রজেক্ট, যার মাধ্যমে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ে সচেতনতা বৃদ্ধি পাবে। ‘ঋতু স্বাভাবিক এবং প্রাকৃতিক’ এই স্লোগানে ঋতু ক্যাম্পেইনের মাধ্যমে বাংলাদেশের স্কুলগামী ছেলেমেয়ে, তাদের মা-বাবা, শিক্ষক-শিক্ষিকা ও এলাকাবাসীসহ সবাইকে সচেতন করে তোলাই এর মূল উদ্দেশ্য।

এছাড়া বাংলাদেশে এই প্রথম স্কুলভিত্তিক ১৩ পর্বের শিক্ষামূলক ইনফোটেইনমেন্ট প্রোগ্রাম ‘মেয়েদের সেরা স্কুল’ টিভি সিরিজ তৈরী করা হয়েছে। এর মাধ্যমে সারাদেশে বিভিন্ন স্কুল ঘুরে সেখানে ছেলেমেয়েরা মাসিক সম্পর্কে কতটা তথ্য জানে এবং স্কুলগুলো মাসিকবান্ধব কি না সেটা খতিয়ে দেখা হয়েছে। অনুষ্ঠানটি বর্তমানে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) এবং আরটিভিতে প্রতি বৃহস্পতিবার প্রচারিত হচ্ছে। পরবর্তিতে ‘ঋতু ক্যাম্পেইন’-এর নানা উদ্যোগ বিটিভির পাশাপাশি বাংলাদেশ বেতার, সংসদ বাংলাদেশ টেলিভিশন এবং এটুআই-এর সামাজিক মাধ্যমগুলোর মাধ্যমে প্রচার করা হবে।

সভাপতির বক্তব্যে কবির বিন আনোয়ার বলেন, “এটুআই প্রোগ্রাম এবং ঋতু প্রজেক্ট একসাথে কাজ করে স্বাস্থ্য ব্যবস্থাপনার তথ্যগুলো জনগনের দোরগোড়ায় পৌঁছে দেয়ার ব্যবস্থা করবে। এই প্রজেক্টের মাধ্যমে যুগ যুগ ধরে চলে আসা মাসিক নিয়ে দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটিয়ে স্বাস্থ্য ব্যবস্থায় সকলের অংশগ্রহণ নিশ্চিত করে নারী স্বাস্থ্যে উন্নয়ন ঘটাতে পারবে বলে আমি প্রত্যাশা করছি”। 

ঋতু’ প্রকল্প বাস্তবায়নে আন্তর্জাতিক প্রতিষ্ঠান সিমাভি, রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস্ এবং টিএনও একসাথে কাজ করবে। এছাড়া মাঠ পর্যায়ে প্রকল্প বাস্তবায়নে কাজ করবে বিএনপিএস এবং ডর্প। উদ্বোধনী অনুষ্ঠানে সরকারি বেসরকারি ও বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধি এবং এটুআই প্রোগ্রামের উর্ধ্বতন কর্মকর্তাগণ ছাড়াও বিভিন্ন গণমাধ্যম প্রতিনিধি উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত