বাজেট ২০১৭-১৮: মুক্তিযোদ্ধাদের বছরে দুটি উৎসব ভাতা

প্রকাশ : ০১ জুন ২০১৭, ২০:১৯

জাগরণীয়া ডেস্ক

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতার পাশাপাশি বছরে ১০ হাজার টাকা হারে দুটি উৎসব ভাতা দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

আজ ১ জুন (বৃহস্পতিবার) দুপুরে জাতীয় সংসদে চলতি অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবারের বাজেটের আকার চার লাখ ২৬৬ কোটি টাকার।

এর আগে বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের এক বিশেষ সভায় এ বাজেট অনুমোদন দেওয়া হয়। একই সঙ্গে চলতি অর্থবছরের সম্পূরক বাজেটও পেশ করবেন অর্থমন্ত্রী।

এবারের বাজেটের প্রতিপাদ্য স্লোগান হিসেবে রয়েছে ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ, সময় এখন আমাদের’।

এবারের রাজস্ব আয়ের একটি বড় অংশ আসবে মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) থেকে। যদিও এ নিয়ে ক্ষোভ রয়েছে ব্যবসায়ীদের। এ বাজেটে কার্যকর হতে যাচ্ছে নতুন ভ্যাট আইন। বহুল আলোচিত এই আইনে ভ্যাটের হার ১৫ শতাংশ নির্ধারিত হবে। বাজেটে ভ্যাট থেকে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হচ্ছে ৮৭ হাজার ৮৮৭ কোটি টাকা, যা চলতি অর্থবছরের মূল লক্ষ্যমাত্রা থেকে ১৫ হাজার ১২৩ কোটি টাকা বেশি।

আগামী অর্থবছরের বাজেটের আকার চলতি বাজেটের চেয়ে প্রায় ২৬ ভাগ বেড়েছে। চলতি অর্থবছরের বাজেট তিন লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা। সংশোধিত বাজেট তিন লাখ ১৭ হাজার ১৭৮ কোটি টাকা। এই টাকা থেকে ৮৪ হাজার কোটি টাকা বাড়িয়ে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী। 

এবারের বাজেটের ঘাটতির পরিমাণ এক লাখ কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী। বাজেট ঘাটতির পরিমাণ দাঁড়াবে মোট জিডিপির ৫ দশমিক ৪ শতাংশ। ৪৬তম এই বাজেট পাস হবে ২৯ জুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত