‘দেশকে এগিয়ে নিতে যা দরকার সবই সরকার করছে’

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৪৭

জাগরণীয়া ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশকে এগিয়ে নেওয়ার জন্য যা দরকার তার সবই করছে সরকার। পোশাক শিল্পকে নিরাপদ করার জন্য বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। ত্রুটি পাওয়া কারখানাগুলো বন্ধ করা হয়েছে।

রপ্তানি পণ্যে বৈচিত্র্য আনার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী বলেন, দেশের স্বার্থ রক্ষা করে বিনিয়োগ বাড়াতে ব্যবসায়ী মহলকে আরও সচেষ্ট হতে হবে।

২৫ ফেব্রুয়ারি (শনিবার) হোটেল সোনরাগাঁওয়ে ‘ঢাকা অ্যাপারেল সামিট ২০১৭’ এর উদ্বোধানী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। ‘Together for a better tomorrow’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে তৈরি পোশাকশিল্প প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) উদ্যোগে এ অ্যাপারেল সামিটের আয়োজন করা হয়।

শেখ হাসিনা বলেন, রপ্তানি পণ্যে আরও বৈচিত্র্য আনতে হবে। একটা বিষয়ের ওপর নির্ভরশীল হলে চলবে না। নতুন নতুন ক্ষেত্র খুঁজে বের করতে হবে।

তিনি আরও বলেন, রূপকল্প ২০২১ বাস্তবায়ন করতে হলে দেশে ব্যাপক শিল্পায়ন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা প্রয়োজন। তৈরি পোশাকশিল্পের বাজার সম্প্রসারণের মাধ্যমে এই দ্রুত অর্থনৈতিক উন্নয়ন সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

মালিক-শ্রমিক সম্পর্কোন্নয়নে সরকারের কাজ করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, রপ্তানিমুখী শিল্পে কর্মরত শ্রমিকদের কল্যাণ তহবিল গঠন করা হচ্ছে।

বাংলাদেশের তৈরি পোশাকখাত থেকে প্রতিবছর ৮৫০ মিলিয়ন ডলার ট্যাক্স আমেরিকাকে দেওয়া হয় বিশ্বের অন্যান্য দেশে আমাদের তৈরি পোশাকের শুল্কমুক্ত সুবিধা দিলেও একমাত্র আমেরিকা তা দেয় না এজন্য বলা যায়, আমেরিকাও আমাদের ট্যাক্সে চলে বলে জানান প্রধানমন্ত্রী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত