নিরাপত্তা বাড়াতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৬, ১৭:৫৪

জাগরণীয়া ডেস্ক

ভবিষ্যতে রিজার্ভ থেকে আর অর্থ চুরি না যায়, সেজন্য কেন্দ্রীয় ব্যাংক নিরাপত্তা আরও শক্তিশালী ও যুগোপযোগী করতে আইটি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিয়েছে। এজন্য বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সমন্বিত প্রয়াসে আইটি নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করে উপযুক্ত আইটি নিরাপত্তা পরিকল্পনা (রেমিডিয়াসন প্লান) কমিটি করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কমিটিতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ, ব্যাংকের আইটি গর্ভনেন্স ও রিস্ক ম্যানেজমেন্ট স্পেশালিস্ট (আর্ন্তজাতিক পরামর্শক) রয়েছেন।

ব্যাংকের পরিচালনা পর্ষদের অনুমোদনের পর সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিতে এ প্রকল্পের আওতায় নিরাপত্তা বিষয়ক পলিসি ও ব্যবহার  বিধির উন্নয়ন ও প্রয়োগ, ব্যবহারকারীদের নিরাপত্তা সচেতনতা বৃদ্ধিকরণের লক্ষ্যে নিয়মিত প্রশিক্ষণ প্রদান, নিরাপত্তা ব্যবস্থার বাস্তবায়ন এবং নিয়মিত পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করা হবে।

ভবিষ্যতে রিজার্ভ চুরির মতো অনভিপ্রেত ঘটনা এড়ানোর জন্য বর্তমানে শুধুমাত্র সকালে একবার (বহির্বিশ্ব থেকে প্রেরিত ম্যাসেজ রিসিভের জন্য) এবং বিকেলে একবার (ম্যাসেজ প্রেরণের জন্য) সুইফটে হার্ডওয়্যার সিকিউরিটি মডিউল (এইচএসএম) কার্ড সংযোগ দিয়ে লগ-ইন করা হচ্ছে।

গত ২ অক্টোবর সংসদের অধিবেশনের প্রশ্নোত্তর পর্বেও অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাংলাদেশ ব্যাংকের আইটি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে ইতোমধ্যে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ, বাংলাদেশ ব্যাংকের আইটি গভর্নেন্স ও রিস্ক ম্যানেজমেন্ট স্পেশালিস্ট (আন্তর্জাতিক পরামর্শ) নিয়োগের পরিকল্পনা নেওয়া হয়েছে। অতি শিগগিরই পরিচালনা পর্ষদের অনুমোদন নিয়ে সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিতে এটি বাস্তবায়ন করা হবে।

ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের সঙ্গে স্বাক্ষরিত বিশেষ চুক্তি অনুযায়ী পরিশোধ বার্তা কার্যকরের আগে তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ধাপ পূরণের ব্যবস্থা করেছে বাংলাদেশ ব্যাংক।

প্রথমত, সুইফটে পরিশোধ বার্তা প্রেরণ করতে হয়। দ্বিতীয়ত, প্রতিদিন প্রেরিত পরিশোধ বার্তার সার-সংক্ষেপ সুনির্দিষ্ট ই-মেইল থেকে প্রেরণ করতে হয়। তৃতীয়ত, প্রতিদিন প্রেরিত পরিশোধ বার্তার সার-সংক্ষেপ সুনির্দিষ্ট কর্মকর্তা মারফত টেলিফোনে নিশ্চিতের পর ফেডারেল রিজার্ভ ব্যাংক পরিশোধ বার্তা কার্যকর করবে।

এ বার্তা নিশ্চিত করতে হবে একজন মহাব্যবস্থাপক বা উপ-মহাব্যবস্থাপককে।

চলতি বছর যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইর্য়কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮১ মিলিয়ন ডলার হ্যাকিংয়ের পর কেন্দ্রীয় ব্যাংকের ইনফরমেশন সিস্টেমস ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট ও অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্ট (ব্যাক অফিস দ্য ডিলিং রুম) থেকে তৈরি করা প্রস্তাবনায় এসব বিষয় তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, রেমিডিয়াসন প্লান কমিটির অনেক প্রস্তাবই বাস্তবায়ন করা হচ্ছে। আরও যেগুলো বাকি আছে, সেগুলো পর্ষদের আগামী সভায় অনুমোদন পেলেই বাস্তবায়ন শুরু হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত