‘পোশাক রপ্তানিতে দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে বাংলাদেশ’

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৮, ১৫:৫০

জাগরণীয়া ডেস্ক

বিশ্বের বিভিন্ন দেশে পোশাক রপ্তানিতে দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে বাংলাদেশ। বিশ্ব বাণিজ্য সংস্থা- ডব্লিউটিও এর ট্রেড স্ট্যাটিসটিকস রিভিউ- ২০১৮ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

ওই প্রতিবেদনের তথ্য মতে, গত বছর বিশ্বে মোট রপ্তানি করা পোশাকের ৬ দশমিক ৫ শতাংশ পণ্য ছিল বাংলাদেশের। আর চীনের ছিল ৩৪ দশমিক ৯ শতাংশ।  সে হিসেবে পোশাক রপ্তানি তালিকার শীর্ষে রয়েছে চীন। আর এরপরেই আছে বাংলাদেশ।  ২০১৭ সালে দেশ থেকে 

প্রতিবেদন অনুযায়ী, চীন ২০১৭ সালে ১৫ হাজার ৮০০ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে। আর বাংলাদেশ দুই হাজার ৯০০ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে।

তবে বাংলাদেশের জন্য শঙ্কার বিষয়- খুব শিগগির ভিয়েতনাম বাংলাদেশকে ধরে ফেলেছে। বিশ্বের পোশাক রপ্তানির বাজারে তারা তৃতীয় অবস্থানে রয়েছে। দেশটি গত বছর দুই হাজার ৭০০ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে। যা বিশ্বে মোট রপ্তানিযোগ্য পোশাকের ৫ দশমিক ৯ শতাংশ। এরপরেই আছে ভারত, তুরস্ক, হংকং, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া ও যুক্তরাষ্ট্র।

ওই প্রতিবেদন মতে, ২০১৭ সালে পোশাক পণ্য আমদানির শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। তারা ওই বছরে ৮ হাজার ৮০০ কোটি ডলারের পোশাক আমদানি করেছে। এরপরেই আছে জাপান, হংকং, কানাডা, কোরিয়া, রাশিয়ান ফেডারেশন, চীন, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত