১৫ প্রকল্পে ১৮ হাজার ৩৭২ কোটি ২৪ লাখ টাকা অনুমোদন

প্রকাশ : ২১ জুন ২০১৮, ১৯:৩৩

জাগরণীয়া ডেস্ক

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১৫টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৮ হাজার ৩৭২ কোটি ২৪ লাখ টাকা। এর মধ্যে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পে ভূমি অধিগ্রহণের জন্য একটি নতুন প্রকল্পও রয়েছে। এর জন্য এক হাজার ৪০০ কোটি টাকা ব্যয় হবে।

২১ জুন (বৃহস্পতিবার) শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকসভায় প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।

একনেক সভাশেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ সময় আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের সভায় ১৫টি (নতুন ও সংশোধিত) প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৮ হাজার ৩৭২ কোটি ২৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ১১ হাজার ২২৪ কোটি ৮২ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় করা হবে ৫৮৮ কোটি ৪৬ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ছয় হাজার ৫৫৪ কোটি ৯৬ লাখ টাকা।

এই ১৫ প্রকল্পের মধ্যে উল্লেখযোগ্য প্রকল্প হচ্ছে পদ্মা সেতুর অতিরিক্ত ভূমি অধিগ্রহণ প্রকল্প। 

একনেকে অনুমোদিত আরেকটি গুরুত্বপূর্ণ প্রকল্প হচ্ছে বাংলাদেশে ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন প্রকল্প। মেশিন রিডেবল পাসপোর্ট প্রকল্প চালু করার পর এবার সরকার ই-পাসপোর্ট প্রকল্প গ্রহণ করেছে সরকার।

এছাড়াও একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে ‘কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন, কুষ্টিয়া’, দেশব্যাপী ডিজিটাল টেরেস্ট্রিয়াল সম্প্রচার প্রবর্তন (১ম পর্যায়), ২১টি জেলায় সুবিধাবঞ্চিত নারী ও শিশুর প্রাথমিক স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য ও পুষ্টিসেবা প্রদান, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ট্রান্সমিশন গ্রিড সম্প্রসারণ, ডিপিডিসি’র আওতায় ঢাকার কাওরানবাজারে ভূগর্ভস্থ উপকেন্দ্র নির্মাণ, লং টার্ম সার্ভিস এগ্রিমেন্ট ফর ভেড়ামারা কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট, লাকসাম এবং চিনকী আস্তানার মধ্যে ডাবল লাইন ট্র্যাক নির্মাণ, সিগন্যালিংসহ টঙ্গী-ভৈরববাজার সেকশনে ডাবল লাইন নির্মাণ, ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক নির্মাণ, বাংলাদেশ কোস্টগার্ডের জন্য লজিস্টিক্স ও ফ্লিট মেইনটেন্যান্স ফ্যাসিলিটিজ গড়ে তোলা প্রকল্প, Blue Gold Program, ৩টি সিটি করপোরেশন, একটি পৌরসভা ও দুটি গ্রামীণ উপজেলায় Establishment of land management system প্রকল্প। এছাড়াও জলবায়ু পরিবর্তনে স্থানীয় সরকারের উদ্যোগ বিষয়ক আরেকটি প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত