ফের বাড়ানো হচ্ছে পানির দাম

প্রকাশ : ১০ মে ২০১৮, ১৩:১০

জাগরণীয়া ডেস্ক

ঢাকা ওয়াসা গ্রাহকদের বিশুদ্ধ পানি দিতে না পারলেও রাজধানী ও নারায়ণগঞ্জে ফের বাড়ানো হচ্ছে পানির দাম। আগামী ১ জুলাই থেকে মোট দামের ৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

বছরে একবার দাম বাড়ানোর নিয়ম থাকলেও গত বছরের নভেম্বরে ও জুলাইয়ে দুই দফায় পানির দাম বাড়ানো হয়। দায়িত্বশীল সূত্রে জানা গেছে, জুলাইয়ের পর এ বছর আরও এক দফা দাম বাড়ানো হবে।

এখন আবাসিক প্রতি ইউনিট (এক হাজার লিটার) পানির দাম সাড়ে ১০ টাকা। বাড়ানোর পর দাম হবে ১১ টাকা ২ পয়সা। বাণিজ্যিক গ্রাহকদের প্রতি ইউনিট ৩৩ টাকা ৬০ পয়সার স্থলে দিতে হবে ৩৫ টাকা ২৮ পয়সা।

বর্তমান সরকারের প্রথম মেয়াদে ২০০৯ সালে প্রতি ইউনিট পানির দাম ছিল পৌনে ছয় টাকা। প্রতিবছর একাধিকবার এবং মাঝেমধ্যে মন্ত্রণালয়ের বিশেষ অনুমোদনে বাড়ার ফলে পানির দাম দ্বিগুণের বেশি দাঁড়িয়েছে। এর মধ্যে ২০১৬ সালের নভেম্বরে একবারেই ১৭ শতাংশ দাম বাড়ানো হয়।

ঢাকা ওয়াসার প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপক উত্তম কুমার রায় বলেন, জুলাই থেকে পানির দাম বাড়ানোর বিষয়ে বোর্ড সভায় সিদ্ধান্ত হয়েছে। ওয়াসা আইন ১৯৯৬-এর ২২ ধারা অনুযায়ী ওয়াসা বোর্ড প্রতিবছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে। পানির উৎপাদন খরচ ও পরিচালনা ব্যয় বেড়েছে। এ কারণে দাম বাড়তে হচ্ছে। তিনি জানান, এখন ১ হাজার লিটার পানি উৎপাদনে খরচ হয় ১৭ টাকা। উৎপাদন ও রাজস্ব আয়ের মধ্যে সমন্বয় করতে এ বছরই পানির দাম আরও একাধিক দফা বাড়াতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত