'রাজশাহী ও চট্টগ্রামে দুটো চামড়া শিল্প নগরী হবে'

প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৭, ১৭:৩৩

জাগরণীয়া ডেস্ক

রাজশাহী ও চট্টগ্রাম বিভাগে আরও দুটো চামড়া শিল্প নগরী গড়ে তোলার পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ ১৬ নভেম্বর (বৃহস্পতিবার) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘বাংলাদেশ লেদার, ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো ২০১৭’ -এর উদ্বোধন করে তিনি এ ঘোষণা দেন।

শেখ হাসিনা বলেন, চামড়া শিল্প খাতের সামগ্রিক বিকাশের জন্য আমরা ইতোমধ্যে সাভারে পরিবেশসম্মত চামড়া শিল্প নগরী গড়ে তুলেছি। আমাদের আরও পরিকল্পনা আছে। আমি চিন্তা করছি, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগ, এ দুটি জায়গায় নতুন দুটি  চামড়া শিল্প অঞ্চল আমরা গড়ে তুলব। শুধুমাত্র ঢাকায় করলে হবে না। পুরো বাংলাদেশে ছড়িয়ে দেওয়া প্রয়োজন।

ছয় দশক ধরে বাংলাদেশে চামড়া প্রক্রিয়াজাতকরণ কারখানাগুলো গড়ে উঠেছিল মূলত ঢাকার হাজারীবাগ এলাকাকে কেন্দ্র করে। কিন্তু বুড়িগঙ্গাসহ আশপাশের এলাকার পরিবেশ রক্ষায় ওই এলাকার ট্যানারিগুলো সরিয়ে দেওয়ার দাবি ছিল দীর্ঘদিনের।

এর ধারাবাহিকতায় ঢাকার সাভারে দেশের একমাত্র চামড়া শিল্প নগরীটি গড়ে তোলা হয়। দীর্ঘ টানাপড়েন শেষে হাজারীবাগের অধিকাংশ ট্যানারি ইতোমধ্যে সাভারে স্থানান্তরও করা হয়েছে।

ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে বৃহস্পতিবার শুরু হওয়া ‘বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো’ চলবে শনিবার পর্যন্ত।

প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ আয়োজনের উদ্বোধন ঘোষণা করেন। বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। 

বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য ও ফুটওয়্যার শিল্পের পাশাপাশি প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট, কেমিকেল এবং এক্সেসরিজ সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও স্থানীয় প্রযুক্তি তুলে ধরা হচ্ছে এ মেলায়।

অংশগ্রহণকারী প্যাভিলিয়নগুলোর একটি বড় অংশজুড়ে রয়েছে ভারত ও চীনের বিভিন্ন কোম্পানি। আগের আসরগুলোর ধারাবাহিকতায় এবারের প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত, চীন, কোরিয়া, তুরস্ক, মিশর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলংকা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান ও হংকং এর মোট ২৫০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। 

এছাড়া অন্য পৃষ্ঠপোষকদের মধ্যে রয়েছে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশন, বাংলাদেশ টেনারস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি, কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস ও ইন্ডিয়ান ফুটসওয়্যার কম্পোনেন্টস ম্যানুফ্যাকচারারস অ্যাসোসিয়েশন এবং ট্রান্সপোর্টেশন পার্টনার উবার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত