ভোলার শাহবাজপুর ক্ষেত্র থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু

প্রকাশ : ০১ নভেম্বর ২০১৭, ১৪:৩০

জাগরণীয়া ডেস্ক

ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুর গ্যাস ফিল্ডের নতুন কূপ ইস্ট-১ থেকে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু করা হয়েছে।

১ নভেম্বর (বুধবার) সকাল সাড়ে ৮টা থেকে গ্যাস উত্তোলন কার্যক্রম শুরু করে বাপেক্স। সকাল সাড়ে দশটা পর্যন্ত ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হয়েছে। এর মাধ্যমে নতুন কূপটিতে চুড়ান্তভাবে গ্যাসের সন্ধান নিশ্চিত করা হলো।

বাপেক্সের ব্যবস্থপনা পরিচালক মো: নওশাদ ইসলাম সকালে জানান, এখানে গ্যাস অনুসন্ধানের পরীক্ষার বিভিন্ন উপাত্ত অনুযায়ী গ্যাসের যে পরিমান মজুদের ধারণা করা ছিলো, তার সাথে আজকে বাস্তব অবস্থার মিল পাওয়া গেছে। এখন ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া গেছে, তবে এর উৎপাদন হারটা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। এতে বোঝা যাচ্ছে এখানে গ্যাসের ভালো রিজার্ভ রয়েছে।

তিনি বলেন, আমরা একটু একটু করে অগ্রগামী হচ্ছি। মাটির ৩৪’শ মিটার নিচ থেকে গ্যাসটা উত্তোলন চলছে। গ্যাসের প্রবাহটাও বাড়ছে। আশা করছি ৩০ মিলিয়ন ঘনফুট পার হয়ে যাবে গ্যাসের পরীক্ষামূলক আজকের উত্তোলন। এই পক্রিয়াটি আগামী ৩ থেকে ৪দিন দিন ধরে চলবে বলেও জানান তিনি।

শাহবাজপুর গ্যাসক্ষেত্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ডিজিএম) হাসানুজ্জামান জানান, শাহবাজপুর ইস্ট-১ গ্যাসকূপ থেকে বুধবার সকালে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু হয়েছে। এ সময় বাপেক্স- এর এমডিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ৬ আগস্ট বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বোরহানউদ্দিনের শাহাবাজপুর গ্যাস ফিল্ডের নতুন অনুসন্ধান গ্যাস কূপ খনন কাজের উদ্বোধন করেন। পরে ২৩ অক্টোবর সোমবার মন্ত্রীসভার বৈঠকের পর মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের নতুন গ্যাস ক্ষেত্রের ৭’শ বিলিয়ন ঘনফুট গ্যাস সন্ধানের কথা জানান। আর আজ সেই গ্যাস উত্তোলনের পরীক্ষামূলক কার্যক্রম শুরু করা হয়েছে। এছাড়া আরো ৪টি কূপ থেকে এখানে গ্যাস উত্তোলন চলছে।

ভোলার শাহবাজপুর ক্ষেত্র থেকে ২০০৯ সালের ১১ মে গ্যাস উত্তোলন শুরু করে বাপেক্স। সেখানে থাকা চারটি কূপের মধ্যে তিনটি থেকে প্রতিদিন প্রায় ৩৫ মিলিয়ন ঘনফুট গ্যাস তোলা হচ্ছে বলে বাপেক্স ওয়েবসাইটের তথ্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত