বিদ্যুতের দাম না বাড়ানোর আহ্বান ঢাকা চেম্বারের

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৩:১০

জাগরণীয়া ডেস্ক

বিদ্যুৎ ও জ্বালানির মূল্য বৃদ্ধি করা হলে অর্থনীতির ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে বলে মনে করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (ডিসিসিআই)। সংগঠনটির মতে, এ মুহূর্তে বিদ্যুতের দাম বৃদ্ধি না করে সদরকারি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের পরিচালন ও ব্যবস্থাপনা দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা উচিত। ২৪ সেপ্টেম্বর (রবিবার) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

ডিসিসিআই মনে করে, বিদ্যুতের পুনরায় মূল্য বৃদ্ধি করা হলে উৎপাদনমুখী শিল্প বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি শিল্প, স্টিল রি-রোলিং, টেক্সটাইল খাতে প্রায় ৮ থেকে ১০ শতাংশ উৎপাদন ব্যয় বেড়ে যেতে পারে। বিদ্যুতের পুনরায় মূল্য বৃদ্ধির এ প্রস্তাবে ডিসিসিআই উদ্বেগ প্রকাশ করছে। যদি আবারও বিদ্যুতের দাম বৃদ্ধি করা হয়, তাহলে প্রতিযোগী মূল্যে শিল্প উৎপাদন সক্ষমতা ব্যাহত হবে। এছাড়া বৃহৎ অবকাঠামো প্রকল্পগুলো, রফতানি সক্ষমতা, শিল্প বহুমুখীকরণ ব্যাহত হওয়ার পাশাপাশি ব্যবসা পরিচালনায় ব্যয় বৃদ্ধি পাবে।

বিদ্যুতের ট্যারিফ বাড়ানোর প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়ে ঢাকা চেম্বারের পক্ষ থেকে সরকারি সংশ্লিষ্ট সংস্থাগুলোসহ সব সরকারি-বেসরকারি স্টেক হোল্ডারদের সঙ্গে নিয়ে একটি ‘জ্বালানি মনিটরিং কমিটি’ গঠনের পরামর্শ দেওয়া হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, বিদ্যুতের দাম বৃদ্ধি করতে ছয়টি বিতরণ কোম্পানির প্রস্তাবের ওপর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সোমবার থেকে গণশুনানি শুরু করতে যাচ্ছে। বিদ্যুৎ ও জ্বালানি আধুনিক জীবন ব্যবস্থার অবিচ্ছেদ্য অংশ। অর্থনৈতিক উন্নয়নের অন্যতম গুরুত্বপূর্ণ অবকাঠামো উপকরণ। নিরবচ্ছিন্ন জ্বালানি ও বিদ্যুৎ সরবরাহ শিল্প, কৃষি ও সেবা খাতের ক্রমবর্ধমান অগ্রগতির মূল চাবিকাঠি। ভোক্তাপর্যায়ে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাবিত পুনরায় বিদ্যুতের মূল্যবৃদ্ধির উদ্যোগ খুচরাপর্যায়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে ৯ টাকা ১৬ পয়সা থেকে ১০ টাকা, বাণিজ্যিক ব্যবহারকারীদের ক্ষেত্রে ১১ টাকা ৯৮ পয়সা থেকে ১২ টাকা ৯৮ পয়সা, বৃহৎ শিল্পকারখানার ক্ষেত্রে ৯ টাকা ৫২ পয়সা থেকে ১০ টাকা ৩২ পয়সা এবং গৃহস্থালীতে ব্যবহারের ক্ষেত্রে ৫ টাকা ৬৩ পয়সা থেকে ৬ টাকা ১০ পয়সা হারে বৃদ্ধি পাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত