কমছে সোনার দাম

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৭, ২০:৫৮

জাগরণীয়া ডেস্ক

বিশ্ববাজারে দর কিছুটা কমায় দেশে প্রতি ভরি সোনায় সর্বোচ্চ ১ হাজার ১৬৬ টাকা পর্যন্ত কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। এতে করে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনার দর হবে ৪৮ হাজার ৯৮৯ টাকা। নতুন দর ২০ সেপ্টেম্বর (বুধবার) থেকে কার্যকর হবে।

১৯ সেপ্টেম্বর (মঙ্গলবার) সমিতির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০ সেপ্টেম্বর (বুধবার) থেকে সারা দেশে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনা ৪৮ হাজার ৯৮৯ টাকা, ২১ ক্যারেট ৪৬ হাজার ৭৭৩ টাকা এবং ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৪১ হাজার ১১৬ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনার ভরি দাঁড়াবে ২৬ হাজার ২৪৪ টাকা।

জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। অলংকার তৈরিতে সোনার দরের সঙ্গে মজুরি ও মূল্য সংযোজন কর (মূসক) যোগ হবে।

উল্লেখ্য, জুয়েলার্স সমিতি গত ১১ সেপ্টেম্বর সোনার দাম বৃদ্ধি করে প্রতি ভরি ৫০ হাজার ১৫৫ টাকা করেছিল। এতে করে প্রায় চার বছর পর দেশের বাজারে সোনার ভরি অর্ধ লাখ টাকা ছাড়িয়ে যায়। তার আগে গত জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে দুই দফা দর বৃদ্ধির পর ৮ মে সোনার ভরি ১ হাজার ১৬৭ টাকা দাম কমিয়েছিল সমিতি। গত ২৮ জুলাই ও ১৩ আগস্ট সোনার দাম ভরিতে যথাক্রমে ১ হাজার ৩৪১ টাকা ও ১ হাজার ৫১৬ টাকা পর্যন্ত বাড়ানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত