বাজারে নতুন নোট আসছে ২৭ আগস্ট

প্রকাশ : ২১ আগস্ট ২০১৭, ১৯:৩৭

জাগরণীয়া ডেস্ক

ঈদুল আজহা উপলক্ষে ২৭ আগস্ট থেকে বাজারে নতুন নোট পাওয়া যাবে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত নতুন নোটের এই বিনিময় চলবে। 

বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখার পাশাপাশি বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ১৪টি শাখায় ওই নোট মিলবে। এবার বিভিন্ন মূল্যমানের সর্বোচ্চ সাড়ে ১৮ হাজার টাকার নোট বদলিয়ে নিতে পারবেন আগ্রহীরা। তবে চাহিদা কম থাকায় এ বছর ২ টাকার নোট বিনিময়ের সুযোগ থাকছে না। তবে ১, ২ ও ৫ টাকার কয়েনের সরবরাহ থাকবে পর্যাপ্ত।

বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের পাশাপাশি বিভাগীয় শাখার অফিসগুলোতেও নতুন টাকা বিনিময়ের ব্যবস্থা রাখা হচ্ছে। এ ছাড়া রাজধানীতে ১৪টি বাণিজ্যিক ব্যাংকের শাখায় নতুন নোট বিনিময় করা হবে। ন্যাশনাল ব্যাংকের যাত্রাবাড়ী শাখা, অগ্রণী ব্যাংকের এলিফ্যান্ট রোড শাখা, সোস্যাল ইসলামী ব্যাংকের বসুন্ধরা সিটি (পান্থপথ) শাখা, ব্যাংক এশিয়ার ধানমন্ডি শাখা, ঢাকা ব্যাংকের উত্তরা শাখা, জনতা ব্যাংকের আবদুল গণি রোড শাখা, দি সিটি ব্যাংকের মিরপুর শাখা, শাহজালাল ইসলামী ব্যাংকের মালিবাগ শাখা, মার্কেন্টাইল ব্যাংকের বনানী শাখা, সোনালী ব্যাংকের রমনা শাখা, আইএফআইসি ব্যাংকের গুলশান শাখা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মোহাম্মদপুর শাখা ও রূপালী ব্যাংকের মহাখালী শাখায় মিলবে নতুন নোট।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, ২৭ আগস্ট থেকে ঈদের ছুটির পূর্ব কার্যদিবস পর্যন্ত (সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ছাড়া) বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসে কাউন্টারের মাধ্যমে জনসাধারণের মধ্যে নতুন নোট বিনিময় করা হবে। এ ছাড়া ঢাকা শহরের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ১৪টি শাখা থেকেও বিশেষ ব্যবস্থায় নোট বিনিময় করা হবে।

অপরদিকে মৌসুমি ব্যবসায়ী ও দালাল রুখতে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে নতুন টাকা বিনিময়ে ডিজিটাল ডিসপ্লের ব্যবহার করা হবে। ওই পদ্ধতিতে আঙুলের (বায়োমেট্রিক) ছাপ নেওয়ার পর কুপনের সিরিয়ালে টাকা সরবরাহ করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত