বেড়েই চলছে পেঁয়াজ-রসুনের দাম

প্রকাশ : ১১ আগস্ট ২০১৭, ১৭:৪৩

জাগরণীয়া ডেস্ক

প্রায় দুই সপ্তাহ ধরে বেড়েই চলছে দেশি ও আমদানি করা পেঁয়াজের দাম। বাড়তে বাড়তে এখন তা ঠেকেছে ৬০ টাকায়। রাজধানীর বিভিন্ন বাজারে এই দামে পেঁয়াজ বিক্রি হয়। তবে ভারতে মূল্যবৃদ্ধির অজুহাতে আমদানি করা পেঁয়াজের দাম বাড়লেও দেশি পেঁয়াজের দাম বাড়ানোর কোনো যৌক্তিক কারণ কোনো ব্যবসায়ীই দিতে পারছে না।

তথ্য মতে, গত জুলাই মাসের শেষ সময়ে খুচরা বাজারে দুই ধাপে পেঁয়াজের দাম বাড়ে।  প্রথম দেশি পেঁয়াজ ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি করে। এর দু-তিন দিন যেতে না যেতেই কেজিপ্রতি বৃদ্ধি পায় আরও পাঁচ টাকা করে। অন্যদিকে আমদানি করা পেঁয়াজের দাম তখন ২৫ থেকে বেড়ে ৩০ টাকা হয়। কিন্তু চলতি মাসের শুরুতে আরও দুই দফায় দাম বাড়ে দেশি পেঁয়াজের। প্রথমে ৪০ থেকে ১০-১৫ টাকা বেড়ে ৫০-৫৫ টাকা, সর্বশেষ গতকাল ৬০ টাকায় বিক্রি হয় তা। অন্যদিকে আমদানি করা পেঁয়াজের দাম ৩০-৩৫ টাকা থেকে সরাসরি ৫৫-৬০ টাকায় উঠে গেছে।

রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা টিসিবির তথ্য মতে, আমদানি করা পেঁয়াজের দাম গত এক মাসে ১০২.১৩ শতাংশ বেড়ে গেছে। আর দেশি পেঁয়াজের দাম এই সময়ে ৮৩.৩৩ শতাংশ বেড়েছে। ১০ আগস্টও (বৃহস্পতিবার) এর দাম কেজিতে পাঁচ টাকা পর্যন্ত বেড়েছে।

কারওয়ান বাজারে পাইকারিতে পাঁচ কেজির এক পাল্লা পেঁয়াজ ২৫০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। অর্থাৎ প্রতি কেজির দাম পড়ছে ৫০ টাকা। এক সপ্তাহ আগেও তা ৪১-৪২ টাকায় বিক্রি হয়েছে।  

পেঁয়াজের পাশাপাশি চায়না রসুনের দামও বেড়েছে ২০-৩০ টাকা করে। খুচরা বাজারে ১২০ থেকে ১৩০ টাকার প্রতি কেজি চায়না রসুন এখন ১৬০ থেকে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। কারণ পাইকারি বাজারে যেটা ১০০ থেকে ১১০ টাকায় বিক্রি হতো, তার দর এখন ১২০ থেকে ১৩০ টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত